শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ভাষা আন্দোলনে উর্দুভাষীদের অবদানের স্বীকৃতির আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা-উর্দু সাহিত্য ফাউন্ডেশন এবং অলিয়ঁস ফ্রঁসেস আয়োজিত এক আলোচনা সভা ও বিভিন্ন ভাষায় কবিতা পাঠের অনুষ্ঠানে বীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী রাষ্ট্রভাষা বাংলা প্রতিষ্ঠার আন্দোলনে অংশ নিয়ে বাংলাদেশের যেসব উর্দুভাষীরা অবদান রেখেছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্যদের একুশে পদক দেয়ার আহ্বান জানিয়েছেন।

ঢাকায় অলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানের সভাপতি ছিলেন একুশে পদকপ্রাপ্ত কামাল লোহানী।

তিনি ভাষা আন্দোলনে উর্দুভাষীদের অংশগ্রহণ এবং তাদের অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ড. সৈয়দ ইউসুফ হাসান এবং জয়নুল আবেদীন প্রমুখদের একুশে পদক দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান।

অনুষ্ঠানের প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বিভিন্ন সময়ে দেশের গণতান্ত্রিক আন্দোলনে উর্দুভাষীদের অংশগ্রহণ এবং তাদের অবদানের কথা স্মরণ করেন।

বাংলাদেশকে বৈচিত্র্যপূর্ণ দেশ উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকার বিভিন্ন ভাষাকে অগ্রাধিকার দিচ্ছে। সরকার বাংলাদেশের বিভিন্ন জাতিগোষ্ঠীর প্রায় পাঁচটি ভাষায় প্রাথমিক স্তরে শিক্ষা প্রদানের ব্যবস্থা করছে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং একুশে পদকপ্রাপ্ত লেখক মফিদুল হক বলেন, বাংলা-উর্দু সাহিত্য ফাউন্ডেশন দেশের বিভিন্ন ভাষা ও সাহিত্যের মধ্যে যোগাযোগ স্থাপন এবং পারষ্পরিক শ্রদ্ধা এবং সম্পর্ক উন্নয়নে ব্যাপক অবদান রাখছে, যা প্রশংসার দাবিদার।

এতে আরও বক্তব্য রাখেন বাংলা-উর্দু সাহিত্য ফাউন্ডেশনের সভাপতি একুশে পদক প্রাপ্ত কবি আসাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সী বিভাগের সুপারনিউমারারি অধ্যাপক ড. কুলসুম আবুল বাশার।

 

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ