শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


যে কারণে সৌদি-মিশরের সম্পর্ক অটুট রাখার ঘোষণা দিলো ক্রাউন প্রিন্স

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: মিশরের সফরকালে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সোমবার মিশরের সংবাদপত্র ও মিডিয়া পত্রিকার সাংবাদিক ও সম্পাদকদের সঙ্গে সাক্ষাৎ করেন।

মিশর ও সৌদি আরবের মধ্যে দুর্নীতির যে কোনো প্রচেষ্টার বিরুদ্ধে লড়াইয়ে এক সঙ্গে কাজ করার ঘোষণা দিয়ে তিনি বলেন, সৌদি-মিশর সম্পর্ক সবক্ষেত্রে দৃঢ় থাকবে,অটুটথাকবে।

মিশরের সাথে গভীর সম্পর্ক সম্পর্কে কথা বলতে গিয়ে প্রিন্স আরো বলেন ‘মিশর-সৌদি সম্পর্ক দৃঢ় থাকবে এ সম্পর্ক ধ্বংস করার কোন প্রচেষ্টা সফল হবে না কখনই। মিশর এখন অর্থনৈতিক অবস্থার সবচেয়ে ভাল অবস্থানে রয়েছে আমি আশা করি ভবিষ্যতে মিশর আরো ভালো করবে। সৌদি অর্থনৈতিকসহ সামরিক সবক্ষেত্রে মিশরের বন্ধু হয়ে থাকবে।

কাতারের সঙ্কটের প্রশ্নে প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, ‘আমি কাতারের সমস্যা নিয়ে চিন্তিত নই। ১৯৫৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র কিউবার সঙ্গে সংঘর্ষের পর থেকেই এ সঙ্কট আরো দৃঢ় হয়।

সৌদি আরবের চলমান সংস্কার সম্পর্কে জিজ্ঞাসা করা হলে প্রিন্স বলেন, সৌদি আরবের সামাজিক সংস্কার মূল ইসলামের সাথে সামঞ্জস্যপূর্ণ। ইসলাম একটি সহনশীল ধর্ম যা আমাদের সকল মতাদর্শ ও চিন্তাধারার সাথে ব্যাপক সংলাপের সুযোগ দেয়। তাই সৌদি এখন মূল ইসলামের পথেই হাটছে।

ইয়েমেনের যুদ্ধ সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘ইয়েমেনের যুদ্ধ হুতি মিলিশিয়াদেও থেকে পুনরুদ্ধারের কাছাকাছি অবস্থায় আছে। অল্প দিনের মধ্যেই এ যুদ্ধ বন্ধ হবে বলে আশা রাখি।

সূত্র: আল-আরাবিয়া


সম্পর্কিত খবর