বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা

আবারো পাপুয়া নিউ গিনিতে ভূমিকম্প, নিহত ১৮

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:পাপুয়া নিউ গিনিতে আবারো ভূমিকম্প আঘাত হেনেছে। ৬ দশমিক ৭ মাত্রার এই ভূমিকম্পে কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। বুধবার (০৭ মার্চ) দেশটির দক্ষিণের হেলা প্রদেশের পার্বত্য এলাকা সাউদার্ন হাইল্যান্ডসে এই ভূমিকম্প ঘটনা ঘটে।

হেলা প্রদেশের প্রশাসক উইলিয়াম বানডো বলেছেন, আমরা এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পেয়েছি। ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। কিন্তু আক্রান্ত এলাকাটিতে অনেক মানুষের বসবাস।

ইতোমধ্যে সেখানে উদ্ধারকাজ শুরু হয়েছে। তবে এলাকাটি দুর্গম হওয়ায় কাজ করা দুঃসাধ্য হয়ে পড়েছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

আক্রান্তদের সহায়তায় জরুরি ত্রাণসামগ্রী পৌঁছানোর সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

নয়দিন আগে অর্থ্যাৎ গত ২৬ ফেব্রুয়ারি একই এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছিলো। সেবার ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে প্রায় ৬৭ জন মারা যান।

পাপুয়া নিউ গিনিতে ৭.৫ মাত্রার ভূমিকম্প
পোর্ট মোরেসবি: ওশেনয়িা মহাদেশের পাপুয়া নিউ গিনিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে আঘাত হানে। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সতর্কতা জারি করা হয়নি।

ফ্রান্সের বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটিতে বলা হয়, এঙ্গা প্রদেশের পোরগেরা থেকে ৯০ কিলোমিটার দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৩৫ কিলোমিটার।

প্রাথমিকভাবে ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর পাওয়া যায়নি।

পাপুয়া নিউ গিনিতে অগ্নিকান্ডে নিহত ১০
পোর্ট মোরেসবি: পাপুয়া নিউ গিনির মানুস প্রদেশের একটি সুপারমার্কেটে অগ্নিকান্ডের ঘটনায় দশজন চীনা নাগরিক মারা গেছেন। সরকারি কর্মকর্তারা জানায় সেসময় তারা ঘুমিয়ে ছিলেন।

প্রাদেশিক পুলিশ প্রধান জানায়, লরেনগাও শহরের ওই মার্কেটের আগুন মুহূর্তের মধ্যে পাশের ভবনে ছড়িয়ে পড়লে ভবনের ভিতরে আটকাপড়া ছয় নারীসহ ওই দশজন আগুনে পুড়ে মারা যায়। খবর এএফপি’র।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, এ ঘটনায় আরো দশজন নিখোঁজ রয়েছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ