শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সৃষ্টির সেবা আলেম সমাজের ঐতিহ্য : আ ফ ম খালিদ হুসাইন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ইশতিয়াক সিদ্দিকী
 হাটহাজারী প্রতিনিধি
মানব সেবা, সৃষ্টির সেবা আলেমদের ঐতিহ্য। ইসলামের শুরু জামানা থেকেই আলেমরা বিভিন্নভাবে মানুষের সেবা করে যাচ্ছেন। আগামীতে এর পরিধি আরো বাড়ানোর প্রয়োজন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম ওমর গনী কলেজের অধ্যাপক ড. আ ফ ম খালিদ হুসাইন।

তিনি বলেন, অমুসলিম এনজিওদের সংখ্যা দিন দিন বাড়ছে। অন্যদিকে আলেমরা প্রচার বিমুখ ও সেবামূলক কর্মকাণ্ডে কম জড়িত হওয়ায় আলেম সমাজের সেবা মানুষের কাছে প্রচার করা হয় না।

এসময় তিনি তরুণদের সেবার ঐতিহ্য ধরে রাখার প্রতি আরো জোরালো ভাবে এগিয়ে আসার আহবান জানান। তিনি আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. ও হাফেজ্জী রহ. এর সেবার ক্ষেত্রে অবদানের কথা বিশেষভাবে স্মরণ করেন।

গতকাল শুক্রবার সকাল ৯ টায় চট্টগ্রাম অক্সিজেনস্থ ফয়জুল উলুম মাদরাসা মিলনায়তনে উম্মাহর মাঝে সেবার চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে হাফেজ্জী হুজুর রহ. সেবা সংস্থা বাংলাদেশের উদ্যোগে আয়োজিত সেবা বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির আলোচনায় এসব কথা বলেন।

সেবা সংস্থার চট্টগ্রাম বিভাগের শাখা সমান্বয়ক মাওলানা ইশতিয়াক সিদ্দীকী'র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন, হাফেজ্জী হুজুর সেবা সংস্থার পরিচালক মাওলানা রজিবুল হক, চট্টগ্রাম উমর গনী কলেজের অধ্যাপক ডক্টর আ ফ ম খালেদ হুসাইন, হেফাজত ইসলাম বাংলাদেশের শিক্ষা বিষয়ক সম্পাদক মুফতী হারুন ইযহার চৌধুরী, মেখল মাদরাসার সিনিয়র শিক্ষক ও হাটহাজারী ওলামা পরিষদের প্রচার সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়জী, সংস্থার কেন্দ্রীয় সহকারি অর্থ সম্পাদক মাওলানা আশরাফ আলীসহ প্রমুখ ।

বিশেষ অতিথির আলোচনায় মাওলানা জাকারিয়া নোমান ফয়জী বলেন, আমাদের আরো কৌশলি হতে হবে। আগামীর জন্য নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। ইসলামের অন্যতম বিধান মানব সেবায় আমাদের অংশগ্রহণ বাড়াতে হবে।

আমরা যদি তাদের পাশে না দাঁড়াই তাহলে সেবার নামে বিভিন্ন বিধর্মীয় NGO এর কবলে পড়ে তারা ঈমান হারা হয়ে যাবে। বিশেষ করে রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়ানো আহবান জানান। এসময় তিনি আত্মকেন্দ্রিক হওয়া থেকে সকলকে বিরত থাকতে পরামর্শ দেন।

উদ্বোধনী আলোচনায় সংস্থার পরিচালক মাওলানা রজিবুল হক বলেন, হাফেজ্জী হুজুর রহ. সেবা সংস্থা একটি অরাজনৈতিক সেবামূলক সংস্থা। প্রখ্যাত বুযুর্গ আলেম হাফেজ্জী হুজুর রহ. এর বরকতের জন্য তার নাম ব্যবহার করা হয়েছে।

সভাপতির আলোচনায় মাওলানা ইশতিয়াক সিদ্দিকী বলেন, আমাদেরকে উদ্যোগি হতে হবে। হীনমন্যতা দূর করতে হবে। আলেমদের প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনতে হবে। সেবার ক্ষেত্রে এগিয়ে এসে সাধারণ মানুষ আর আলেমদের মাঝে দূরত্ব কমিয়ে আনতে হবে।

প্রসঙ্গত, হাফেজ্জী হুজুর রহ সেবা সংস্থা ক'বছর ধরে দেশব্যাপী সেবামূলক কাজ করে আসছে। রোহিঙ্গা ইস্যুতে ত্রাণদানে বিশেষ ভূমিকা রাখায় ইতোমধ্যে সম্মাননা অর্জন করেছে অরাজনৈতিক এ সংস্থাটি।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ