বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এটি এখন জাতীয় স্লোগান: মোকতাদির চৌধুরী এমপি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এটি এখন আর কোনো রাজনৈতিক দলের স্লোগান নয়। কারণ বর্তমানে শিক্ষার যে ধারাবাহিক উন্নয়ন তা এই স্লোগানকে সর্ব সাধারনের স্লোগানে পরিণত করেছে।

Viyellatex Group এর ভাইস চেয়ারম্যান আহসান কবির খান টিপু এর পৃষ্ঠপোষকতায় ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা সমিতি, ঢাকা এর আয়োজনে শিক্ষার্থীদের মাঝে মেধাবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শুক্রবার সকালে ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে সদর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালগুলোর ২০১৭ চতুর্থ শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীতে উত্তীর্ণ প্রথম স্থান অধিকারী মোট ১৩১ জন শিক্ষার্থীর মধ্যে নগদ দুই হাজার টাকা ও একটি সন পত্র দেওয়া হয়

শিক্ষার উন্নয়নের চিত্র তুলে ধরে উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, বর্তমান সরকার শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে। স্বাধীনতার পরে সকল সরকার মিলে যে পরিমাণ উন্নয়ন শিক্ষা খাতে করেছে , জননেত্রী শেখ হাসিনার সরকার একাই এর দ্বিগুণ করেছে।

তিনি বলেন, এর কারণ হলো আমরা চাই শিক্ষিত জাতি। আমরা যদি এশিয়ার বিভিন্ন দেশের পরিসংখ্যান দেখি তাহলেই বুঝতে পারবেন আমরা কতটা পিছিয়ে আছি। দেড়শকোটি জনসংখ্যার দেশ চিনে শিক্ষার হার ১০০ ভাগ সেখানে আমাদের শিক্ষার হার ৭৩%। তাই বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে কাজ করে চলছে।

ছেলে হোক মেয়ে হোক প্রতিটি বিদ্যালয়ে শতভাগ উপবৃত্তি চালু রয়েছে। আগামী জুলাই মাস থেকে পৌর এলাকার সকল বিদ্যালয়েও এ কার্যক্রম শুরু হবে বলে তিনি জানান।

সদর উপজেলার প্রত্যন্ত এলাকায় বিদ্যালয় স্থাপন নিয়ে প্রধান অতিথি বলেন, আমরা প্রত্যন্ত অঞ্চলে বিদ্যালয় স্থাপন করেছি ৮টি । আরো একটি বিদ্যালয় স্থাপন প্রক্রিয়াধীন। বর্তমান সরকারের আমলে ২৬০০০ প্রাথমিক বিদ্যালয়কে সরকারি করণের সময় ব্রাহ্মণবাড়িয়া সদরের ৩৪টি বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে জানান তিনি।

তিনি বলেন, এর ফলে এই সকল বিদ্যালয়ে কর্মরত শিক্ষক-কর্মচারীদের পেশাগত সুযোগ সুবিধা বৃদ্ধি পেয়েছে। সরকার শিক্ষকদের দ্বিতীয় শেণীর মর্যাদা দিয়েছে ।

মেধাবৃত্তি কার্যক্রমের প্রশংসা করে এমপি বলেন, এ মেধাবৃত্তি ছাত্রছাত্রীদের মধ্যে ভাল ফলাফল ও পড়াশুনা করার আগ্রহ সৃষ্টি করবে।

সমিতির সভাপতি আজিজুল হক এর সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পৌর মেয়র মিসেম নায়ার কবীর, সদর উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক, সহ-সভাপতি , কাজী আবুল বাশার, ইকবাল মোর্শেদ সোহেল, যুগ্ম সাধারন সম্পাদক, নুর আলম, ফয়জুল করিম, সায়েক আহমেদ চৌধুরী, কোষাধক্ষ্য সৈয়দ এখতেশামুল বারী তানজিল, দপ্তর সম্পাদক ইস্তেয়াক আহমেদ রুমেল খন্দকার।

এদিকে উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির প্রচেষ্টায় ব্রাহ্মণবাড়িয়ার সুলতানপুর-চিনাইর-আখাউড়া সড়কের প্রশস্তকরণের কাজ শুরু হচ্ছে।

গত বৃহস্পতিবার প্রায় ৪৮ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়নে সরকারি আদেশ (জি.ও) হয়েছে। চলতি মাসেই রাস্তার প্রশস্তকরন কাজের টেন্ডার হবে বলে জানিয়েছেন সংশিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সুলতানপুর থেকে চিনাইর হয়ে আখাউড়ার নারায়ণপুর পর্যন্ত প্রায় সাড়ে ১০ কিলোমিটার সড়ক প্রশস্ত করা হবে। বর্তমানে ১৮ ফুট প্রশস্ত সড়কটি ২৪ ফুট করা হবে। এছাড়াও সড়কের বাঁকগুলো সোজা করা হবে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু এহতেশাম রাশেদ সড়কটির প্রশস্থকরণের কাজের জিও হওয়ার কথা নিশ্চিত করে বলেন, আগামী ১৫ মার্চের মধ্যেই এর টেন্ডার প্রক্রিয়া শেষ হবে।

এসএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ