শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বইমেলায় আলেম লেখকদের বই কেমন চললো?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

অমর একুশে বইমেলা। বাঙালির প্রাণের মেলা। এ মেলাকে কেন্দ্র করে লেখক প্রকাশকদের থাকে ভিন্ন রকম আবেশ। থাকে বই পড়ুয়াদের উচ্ছ্বাস।

এবারের মেলায় মাদরাসা পড়ুয়া তরুণদের বই প্রকাশের একটা অন্যকরম হিরিক দেখা গেছে। একে আলাদা করে উল্লেখের কারণ- নিকট অতীতেও এরকমটা ছিল না। আলেম ও মাদরাসা তরুণরা মেলায় দাঁড়িয়ে অটোগ্রাফ দিচ্ছেন চিত্রটা ছিল বিরল।

২০১৪ সালের বইমেলায় অভিজাত প্রকাশনী আদর্শ থেকে তিন মাদরাসা তরুণের বই প্রকাশ পেলো। হুমায়ুন আইয়ুবের ছোটদের শাহজালাল ও আবদুল কাদের জিলানী রহ., জিয়াউল আশরাফের মদিনার কিশোর এবং রোকন রাইয়ানের কিশোর উপন্যাস বইপোকাদের দল

সে মেলাতেই প্রথম দেখেছিলাম তারা দাঁড়িয়ে দাঁড়িয়ে অটোগ্রাফ দিচ্ছেন। মেলাকেন্দ্রিক বই প্রকাশ ও উচ্ছ্বাসের মাত্রাটা যেন বাড়িয়ে দিল সেই চিত্র।

এবারের বইমেলায় উল্লেখযোগ্য সংখ্যক তরুণের বই প্রকাশ পেয়েছে। নতুন করে এসেছে আলোচনায়।

এগুলোর মধ্যে মুসা আল হাফিজে তৃতীয় সহস্রাব্দের কিয়ামত ও দুধের নদী, রশীদ জামীলের জ্ঞান বিজ্ঞান অজ্ঞান, ফয়জুল্লাহ আমানের কাব্যগ্রন্থ চেহেল কাব্য, আবুল ফাতাহ’র উপন্যাস দ্য এন্ড ছিল বেশ আলোচনায়।

সারা জাগিয়েছে সাইফ সিরাজের ছড়ার বই চাঁদ কি তারার আম্মু নাকি, সায়ীদ উসমানের রুবাইয়াত ই মির্জা গালীব, গল্পকার সাব্বির জাদিদের উপন্যাসগ্রন্থ পাপ।

তালিকায় আছে মুফতি হাবিবুর রহমান মিছবাহর ‘বদলে যাও বদলে দাও’ ও ‘রোহিঙ্গা শিবিরের অলিগলি’, আমিন ইকবালের ‘সভ্যতার ভাঙা মুখ’ আর তরুণ কবি কাউসার মাহমুদ এর কবিতার বই ‘একফোঁটা রোদ একফোঁটা জল’।

এছাড়াও মেলায় প্রকাশিত হয়েছে তরুণ আলেম ও লেখক আমিন আশরাফের যৌথ গল্পগ্রন্থ ‘গল্পের দশ হা’ নকীব মাহমুদের ছড়াগ্রন্থ ‘চাঁদ উঠেছে তারারে দেশে’, হাসান আল মাহমুদের ‘এই ছেলেটি সেই ছেলেটি’ আমিনুল ইসলাম হুসাইনীর গল্পগ্রন্থ ‘জিলাপি’।

আছে শাকীর এহসানুল্লাহ’র ‘টাওয়েলের কিনারে কাজল’, তরুণ গল্পকার আবুদ্দারদা আবদুল্লাহর দুটি বই, ‘সুবোধ ও অন্যান্য’ও ‘হিজড়া’, প্রাবন্ধিক মাহফুজ আহমদের দুটি বই ‘প্রেরণার ঐতিহ্য’ ও ‘দুর্লভ তথ্য’, সালমান হাবিবের কবিতার বই ‘অতটা দূরে নয় আকাশ’, তরুণ গল্পকার যাইফ মাসরুরের ছোটগল্প  সংকলন ‘আম্মাজান আমাকে মিথ্যা বলেছিলেন’।

এছাড়াও প্রকাশ পেয়েছে, ছড়াকার আমিন হানিফের শিশুতোষ ছড়াগ্রন্থ ‘টুনটুনিটা দুষ্টু অতি’, নূরুল ইসলাম ‘হেলালের তরুণ মনের আলপনা, মাহমুদুল হক জালিসের ‘অন্তমিলের বসতবাড়ি’, শরিফ আহমাদের ‘আম পড়েছে আধখানা’ ও মিষ্টি কথার খই, নকিব মুহাম্মাদ হাবিবুল্লার ‘বিষন্ন মানব’, সালাহউদ্দীন আলভী ও ইখলাস আল ফাহিমের ‘মহাকালের প্রচ্ছদ’।

চৈতন্য থেকে প্রকাশিত ‘চেহেল কাব্য’র লেখক ফয়জুল্লাহ আমান মেলা ও নিজের বই প্রসঙ্গে আওয়ার ইসলামকে বলেন, চেহেল কাব্য’ তথা চল্লিশ কবিতা। শাকীর এহসানুল্লাহর দৃষ্টিনন্দন প্রচ্ছদে চৈতন্যে প্রকাশনী আমার বইটি বাজারে এনেছিল।

আলহামদুল্লিাহ! পাঠকদের যথেষ্ঠ সাড়া পেয়েছি। মেলার শেষ অবধি ‘চেহেল কাব্য’ পাঠকদের হাতে হাতে পৌঁছে গেছে।

বইয়ের কাটতি কেমন ছিল জানতে চাইলে, ‘সভ্যতার ভাঙা মুখ’র লেখক আমিন ইকবাল বলেন, আমার বইটি ছিল সমাজচিত্রধর্মী প্রবন্ধ সংকলন। বইটি প্রকাশ করেছে ‘অঅশরাফিয়া বুক হাউজ, এবং মেলায় পরিবেশনা করছে দাঁড়িকমা প্রকাশনী।

আলহামদুলিল্লাহ! আমার বইটি মেলায় আসার আগেই পাঠক কিনেছেন, দাঁড়িকমার স্টল থেকেও পাঠকরা ‘সভ্যতার ভাঙা মুখ’ সংগ্রহ করেছেন। পাঠকদের এমন ভালোবাসা আমাকে অভিভূত করেছে।

‘একফোঁটা রোদ একফোঁটা জল’র লেখক তরুণ কবি কাউসার মাহমুদ একই প্রশ্নের উত্তরে বলেন,  আল্লাহর শোকর! ব্যক্তিগতভাবে আলহামদুলিল্লাহ! আমি আমার বইয়ে অনেক সাড়া পেয়েছি।

তিনি বলেন, প্রথম কাব্যগ্রন্থ । কিছুটা ভয় কাজ করছিল। কেউ চেনে না আমাকে। আল্লাহই ভরসা! তারই শোকর! শেষদিন দেখি স্টলের সব বই শেষ।

এবারের মেলায় তরুণ গল্পকার আবুদ্দারদা আবদুল্লাহ দুটি বই, ‘সুবোধ ও অন্যান্য’ও ‘হিজড়া’ নিয়ে হাজির হয়েছিলেন। তার বই সম্পর্কে বলেন, আমার ‘সুবোধ ও অন্যান্য’ বইটি পাঠকদের দৃষ্টির আড়ালেই ছিল, আমি যতটুকু আশা করেছিলাম সেরকমটা পাইনি।

কিন্তু, আমার প্রথম উপন্যাস ‘হিজড়া’ এবারের বইমেলায় যথেষ্ঠ সাড়া ফেলেছে বলে আমার ধারণা। দেশের শীর্ষস্থানীয় প্রকাশনী ‘ঐতিহ্য’ হিজড়াদের জীবনকে উপজীব্য করে লেখা আমার ভিন্নধর্মী এই বইটি প্রকাশ করেছিল।

আলহামদুল্লিাহ! পাঠকদের বেশ সাড়া জাগিয়েছে বইটি। ঐতিহ্যের বিক্রেতারা জানিয়েছেন, কয়েকজন হিজড়াও বইটি সংগ্রহ করেছে।

তরুণ লেখক ও ছড়াকার নকীব মাহমুদ বলেন, ‘চাঁদ উঠেছে তারা দেশে’ আমার প্রথম ছড়াগ্রন্থ। এর আগেও আমার দুইটি বই প্রকাশ পেয়েছিল, সেগুলো ছিল গল্পের বই। কিন্তু এবারে প্রথম ছড়াগ্রন্থ হিসেবে তুলনামূলক অনে বই চলেছে।

ফকির আল মামুনের প্রচ্ছদে আবৃত লেখক ও ছড়াকার হাসান আল মাহমুদের কিশোর কবিতার বই  ‘এই ছেলেটি সেই ছেলেটি’  প্রকাশ করেছিল দাঁড়িকমা প্রকাশনী।

মেলায় বইয়ের কাটতি কেমন ছিল -এমন প্রশ্নের জবাবে লেখক বলেন, ‘এই ছেলেটি সেই ছেলেটি’ আমার প্রথম বই। প্রথম বই হিসেবে পাঠক মহলের যথেষ্ঠ সাড়া পেয়েছি। পাঠকদের ভালোবাসা আমাকে আগামীর জন্য অনুপ্রেরণা জোগাবে।

‘মুসলিম দেশের শাসক ও একটা শ্রেণি ইসলামি মিডিয়াকে ভয় পায়’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ