শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ঢাকা আইনজীবি সমিতির নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকা আইনজীবী সমিতির (ঢাকা বার) ২০১৮-১৯ ইং মেয়াদের নির্বাচনের দু’দিনব্যাপী ভোটগ্রহণ গতকাল বুধবার শেষ হয়েছে।

মঙ্গলবার ও বুধবার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৫টার দিকে শেষ হয়। মাঝে বিরতি ছিল এক ঘণ্টা। মঙ্গলবার প্রথম দিন ৩ হাজার ৬৫২ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

এ নির্বাচনের প্রধান কমিশনার এডভোকেট সালমা হাই টুনি জানান, ঢাকা বার-এর র্কানির্বাহী কমিটির ২৭টি পদের বিপরীতে মোট ৫৫ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করেছেন। ঢাকা আইনজীবী সমিতিতে নিবন্ধিত আইনজীবীর সংখ্যা প্রায় ২২ হাজার ২৪ জন হলেও বৈধ ভোটারের সংখ্যা ১৬ হাজার ১২৯ জন।

তিনি আরো জানান, ভোট গ্রহণ শেষে সর্বসম্মতি ক্রমে নেওয়া সিদ্ধান্তের আলোকে গণনা শুরু হয় যেহেতু ম্যানুয়ালি ভোট গণনা হয় এবং প্রার্থী সংখ্যাও বেশী তাই ফলাফল পেতে বেশকয়েক ঘণ্টা সময় লেগে যায়।

এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের সাদা প্যানেল। অপরদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল।

২৭ টি পদে বড় দুই প্যানেলের বাইরে সদস্য পদে একজন স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচন উপলক্ষে ঢাকা বার এলাকায় প্রার্থী প্যানেল ও তাদের সমর্থিকরা মখরিত করে রেখেছে। সেখানে উৎসবমূখর পরিস্থিতি বিরাজ করছে।

ঢাকা বারের সাবেক সভাপতি ও ঢাকার পিপি খন্দকার আব্দুল মান্নান প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ