বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

দুই শিশুর এক মাথা: ডাক্তারদের এনজিওগ্রাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাবনায় মাথা জোড়া লাগানো যমজ কন্যাশিশু রাবেয়া-রোকাইয়ার এনজিওগ্রাম মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

বাংলানিউজকে তিনি জানান, ওইদিন সকাল ৯টায় শিশু দু’টির এনজিওগ্রাম করা হবে। তাই চিকিৎসকের পরামর্শে তাদের বুধবার (২১ ফেব্রুয়ারি) পুনরায় বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

যমজ কন্যাশিশুর বাবা রফিকুল জানান, চিকিৎসকরা তাদের জানিয়েছে রাবেয়া-রোকাইয়াকে আলাদা করতে সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। অস্ত্রোপচার তাদের জন্য ঝুঁকিপূর্ণ তবুও তাদের সুস্থ করতে অস্ত্রোপচার জরুরি।

ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বাংলানিউজকে জানান, ইতোমধ্যে শিশু দুটির চিকিৎসার সব দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জোড়া লাগানো যমজ কন্যাশিশু দুটির মাথা আলাদা করা ও তাদের চিকিৎসার ২০ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

এ বোর্ডের সঙ্গে নতুন যোগ হওয়া হাঙ্গেরির দুই সার্জনের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ছোট অস্ত্রোপচারের মাধ্যমে তাদের ব্রেইনের এনজিওগ্রাম করা হবে। পরে তাদের ব্রেইনের সব রক্তনালী পরীক্ষা করা হবে।

সবকিছু যাচাই করে পরে অস্ত্রোপচারের দিকে যাওয়া হবে। আলাদা করার জন্য প্রতিটি অপারেশন খুবই ঝুঁকিপূর্ণ। এতে শিশু দুটির বড় ধরণের ক্ষতি হয়ে যেতে পারে বলে তাদের বাবা মাকে জানানো হয়েছে। তারাও এতে রাজি হয়েছেন বলে জানান ডা. সেন।

এদিকে, যমজ কন্যাশিশু বাবা-মা রাবেয়া-রোকাইয়ার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

টিএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ