বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


কাশ্মীরে পাক-ভারত গুলি বিনিময়, আতঙ্কে গ্রাম ছাড়ছে মানুষ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

দক্ষিণ এশিয়ার বিতর্কিত অঞ্চল কাশ্মীরের উড়ি ঘাঁটিতে ভারত ও পাকিস্তানের মধ্যে গোলাগুলি শুরু হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে পুরো এলাকা জুড়ে। এ কারণে আশেপাশের গ্রাম থেকে কয়েকশো মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে ঐ অঞ্চলের দায়িত্বে থাকা পুলিশ। এদিকে এ গোলাগুলিকে ঘিরে ১৫বছর ধরে চলতে থাকা যুদ্ধবিরতির বিষয়ে নতুন করে প্রশ্ন উঠেছে।

অঞ্চলটির পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইমতিয়াজ হুসাইন জানায়, পাকিস্তান সেনাবাহিনী ভারতের উড়ি এলাকায় গোলাগুলি শুরু করে। এরফলে ঐ অঞ্চলটির কয়েকশো মানুষ গ্রাম ছেড়ে বিভিন্ন বিদ্যালয়ে আশ্রয় নেয়। যদিও এ প্রসঙ্গে এখনো পর্যন্ত পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শনিবার থেকে দুই অঞ্চলের মধ্যে শুরু হওয়া এ গোলাগুলির মূল কারণ কী হতে পারে এ বিষয়ে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। তবে এ মাসে কাশ্মীরের ভারতীয় সেনা ক্যাম্পে হামলার ফলে ৬জন সৈন্য নিহত হওয়ার কারণে নতুন করে এ উত্তেজনার সৃষ্টি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে এ উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টির জন্য পাকিস্তান সেনাবাহিনীকে কোনো ছাড় দেয়া হবেনা বলে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে।

সূত্র: রয়টার্স


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ