সোমবার, ২৫ জুন ২০১৮

মৃত ব্যক্তির মুচকি হাসি

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ২৪, ২০১৮
news-image

মুফতী জয়নুল আবেদীন

‘হে প্রশান্ত মন, তুমি তোমার পালনকর্তার কাছে ফিরে যাও সন্তুষ্ট ও সন্তোষভাজন হয়ে। অতপর আমার বান্দাদের অন্তর্ভুক্ত হয়ে যাও এবং আমার জান্নাতে প্রবেশ কর।

সূরা: আল ফাজর, আয়াত: ২৭-৩০

এ আত্মা আল্লাহর প্রতি সন্তুষ্ট এবং আল্লাহ তায়ালাও তার প্রতি সন্তুষ্ট। কেননা, বন্দার সন্তুষ্টির দ্বারাই বোঝা যায়, আল্লাহ তার প্রতি সন্তুষ্ট।

আল্লাহ বন্দার প্রতি সন্তুষ্ট না হলে বন্দা আল্লাহর ফয়সালায় সন্তুষ্ট হওয়ার তাওফিকই পায় না। এমনি আত্মা মৃত্যুকালে মৃত্যুতেও সন্তুষ্ট ও আনন্দিত হয়।

-তাফসীরে মা’আরেফুল কুরআন

কবি ইকবাল বলেছেন

নিশানে মরদে মু’মেন বা তূ গুইয়াম
চুঁ মরগে আইয়াদ তাবাসসুম বর লবে ঊস্ত।

ঈমানদারের নিশানাটি বলছি ভাই তোদের তরে
মৃত্যু কালে মৃদু হেসে মৃত্যুকে যে বরণ করে।

মৃত ব্যক্তির মুচকি হাসি বাস্তব। ছবিতেও অনেকে দেখে থাকবেন। তবে আমার দেখা সেরা মুচকি হাসি গতকাল ২৩/০২/২০১৮, ৬ জমাদিউস সানি ১৪৩৯ হিজরি, শুক্রবার বিকাল ৪টায় ঢাকার কামরাঙ্গীর চর জামিয়া নূরিয়া ইসলামিয়া মাদরাসায় দেখেছি।

আজ থেকে ২২/২৩ বছর আগে হযরত হাফেজ্জী হুজুর রহ. এর বড় ছেলে আমীরে শরিয়ত মাওলানা কারী শাহ আহমাদুল্লাহ আশরাফ সাহেবের মুখে যে মুচকি হাসি লেগে থাকতে দেখেছি।

সকাল ৭.২৫ ইন্তেকালের পর বিকাল ৪টায় বিদায়কালীন শেষ সাক্ষাতের সময় অকল্পনীয় আশ্চর্যান্বিত মুচকি হাসি দেখেছি।

আল্লাহ তায়ালা মরহুমের জীবনের ভুল-ত্রুটি, গুনাহ ক্ষমা করে দিন, নেক আমল সমূহ কবুল করে তাঁকে জান্নাতের সর্বোত্তম অধিবাসী হিসাবে মর্যাদা দান করুন। তাঁর সন্তানাদি, পরিবার-পরিজন, মুহিব্বীন-অনুসারী সবাইকে সবর করার তাওফিক দান করুন।

মাত্র তিন ঘণ্টার ব্যবধানে বরেণ্য দুই আলেমের বিদায়