রবিবার, ২৪ জুন ২০১৮

ভারত-পাকিস্তান সংকটে যুদ্ধ কোনো সমাধান নয়

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ২৪, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহ বলেছেন, ভারত-পাক সংকটে যুদ্ধ কোনো সমাধান নয়। যুদ্ধ হলে দেশের ৭০ বছরের উন্নতি শেষ হয়ে যাবে।

গতকাল শুক্রবার গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি ওই মন্তব্য করেছেন। ফারুক আবদুল্লাহ বলেন, ‘ভারত ও পাকিস্তান উভয় দেশকেই হৃদয় পরিষ্কার করে বিদ্বেষ ত্যাগ করলেই কেবল শান্তি আলোচনা সম্ভব হবে। আলোচনার মধ্যদিয়েই শান্তির পথ খুলতে হবে। কাশ্মিরে সীমান্ত রেখায় লড়াই, সীমান্ত নিয়ে দু’দেশকেই সিদ্ধান্ত নিতে হবে।’

তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে উভয় দেশেরই ক্ষতি হচ্ছে, প্রাণহানি হচ্ছে। যখন অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী ছিলেন, তখন তিনি ভালো শান্তি প্রচেষ্টা চালিয়েছিলেন। তিনি বলতেন বন্ধু পরিবর্তন করা যায় কিন্তু প্রতিবেশি পরিবর্তন করা যায় না।’

ফারুক আবদুল্লাহ বলেন, ‘ভারত বিভিন্ন ধর্মের দেশ। এখানে সমস্ত ধর্মের মানুষ আছেন যা একটি পুষ্পস্তবকের মতো।’

তিনি গতকাল ভোর পাঁচটায় আজমীর শরীফে খাজা মঈনুদ্দিন চিশতী’র (রহ.) দরগাহ’র সান্দালি মসজিদে নামাজ আদায় করে কাশ্মিরসহ গোটা দেশের শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করেন। দু’দিনের সফরে তিনি আজমীর শরীফে পৌঁছন।

গতকাল তিনি আজমীর শরীফ দরগাহ জিয়ারত করেন ও সেখানে চাদর প্রদান করেন। তার সঙ্গে ন্যাশনাল কনফারন্সের বিধায়ক দেবেন্দর সিং রানাও দরগাহে চাদর প্রদান করেন।

এইচজে