রবিবার, ২৪ জুন ২০১৮

নয়াপল্টনে বিএনপির ‘কালো পতাকা’ কর্মসূচিতে বাধা, লাঠিচার্জ-ধরপাকড়

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ২৪, ২০১৮
news-image

আওয়ার ইসলাম :  পূর্ব ঘোষিত বিএনপির কালো পতাকা প্রদর্শন কর্মসূচি শুরু করার সময় নয়াপল্টনে দলটির নেতাকর্মীদের লাঠিচার্জ ও রঙিন পানি নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। এ সময় সেখান থেকে বিএনপির ৩০ নেতাকর্মীকে আটকের অভিযোগও পাওয়া গেছে।

শনিবার বেলা ১১টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও সকাল সোয়া ১০টায় নয়াপল্টনে কিছু নেতাকর্মী জড়ো হয়ে কালো পতাকা প্রদর্শন করে। এ সময় তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে নানা স্লোগানের মাধ্যমে বিক্ষোভ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সোয়া ১০টার দিকে প্রায় শতাধিক নেতাকর্মী নয়াপল্টন কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে ৩০ মিনিট বিক্ষোভ করার পর হঠাৎ পুলিশ বিক্ষুদ্ধ নেতাকর্মীদের উপর চড়াও হয়। এ সময় হতাহতের ঘটনাও ঘটে। আহত হন বেশ কয়েকজন মহিলা দলের নেত্রী। কয়েকজন নেতাকর্মীকে আটকও করা হয়।

বেলা ১১টার দিকে পুলিশি বাধা উপেক্ষা করে ফের সড়কে এসে কালো পতাকা প্রদর্শন করতে চাইলে পুলিশ আবারও নেতাকর্মীদের উপর চড়াও হয়।

জানা যায়,  বিএনপি নেতাকর্মীদের সড়ক থেকে সরাতে এক পর্যায়ে পুলিশ জল কামানের নীল পানি নিক্ষেপ করে। তবে এমন পরিস্থিতিতেও পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বর্তমানে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থান করছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদীন ফারুকসহ বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতা।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড এবং তারেক রহমানসহ অন্য পাঁচ আসামির ১০ বছরের কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ টাকা অর্থদণ্ড করে আদালত। রায়ে পর থেকেই ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন করছে বিএনপি। ঢাকা ও ঢাকার বাইরে আট দিন কর্মসূচি পালন করে বিএনপি। রাজধানীতে মিছিল, মানববন্ধন, অবস্থান, অনশনের মতো কর্মসূচি নির্বিঘ্নেই পালন করে দলটি। তবে ২২ ফেব্রুয়ারি সমাবেশের ঘোষণা দিয়েও সেই কর্মসূচি পালন করতে পারেনি পুলিশের অনুমতি না মেলায়। আর এর প্রতিক্রিয়ায় আজ কালো পতাকা মিছিলের কর্মসূচি দেয় বিএনপি।