শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭তম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বার্লিনভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ২০১৭ সালের দুর্নীতির ধারণা সূচক অনুযায়ী শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭তম। গত বছর এই অবস্থান ছিল ১৫তম।

আজ বৃহস্পতিবার রাজধানীর মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে দুর্নীতির ধারণা সূচক ২০১৭ তুলে ধরেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এসময় তিনি বলেন, বাংলাদেশ গত বছরের তুলনায় দুর্নীতি সূচকে দুই ধাপ আগালেও এদেশের দুর্নীতি ব্যাপকতা এখনো উদ্বেগজনক।

ড. ইফতেখারুজ্জামান আরো বলেন, গত বছরের তুলনায় বাংলাদেশ কিছুটা ভালো করলেও নানাদিক থেকে ঘাটতি রয়েছে। যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে, তারা যেই হোক না কেন, তাদের বিচারের আওতায় আনতে হবে।

টিআই-এর সূচকে ১৮০টি দেশের মধ্যে এবার শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। তাদের স্কোর ১০০তে ৯। সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ নিউজিল্যান্ড। তাদের স্কোর ১০০তে ৮৯। বাংলাদেশ ১০০ এর মধ্যে এবছর স্কোর করেছে ২৮। ২০১৬ বাংলাদেশের অবস্থান ছিল ১৪৫ তম, স্কোর ছিল ২৬। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে গুয়াতেমালা, কেনিয়া, লেবানন ও মৌরতানিয়া।

দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে দক্ষিণ এশিয়ার দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা দ্বিতীয়। প্রথম স্থানে আফগানিস্তান।

টিআইবির বিশ্লেষণ বলছে, যেসব দেশে গণমাধ্যম ও বেসরকারি সংস্থার সুরক্ষা কমতির দিকে, সেসব দেশের দুর্নীতির সূচক সবচেয়ে তলানিতে রয়েছে। তারাই সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ।

এইচজে


সম্পর্কিত খবর