বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

তাজমহল একটি সৌধ; শিব মন্দির নয় : আদালত হলফনামায় এএসআই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বেশ কিছুদিন ধরেই কট্টর হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলি নয়া দাবি তুলেছে। তাদের দাবি, বিশ্ববন্দিত স্থাপত্য তাজমহল আসলে ছিল শিবমন্দির। এই দাবিকে সমর্থন করেছিলেন কয়েকজন বিজেপি নেতাও।

কিন্তু ভারতের পুরাতাত্ত্বিক সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) আদালতে হলফনামা দিয়ে জানাল, তাজমহল আদতে মুঘল সম্রাট শাহজাহান ও তাঁর পত্নী মমতাজ বেগমের সমাধি সৌধ।

আগ্রার আদালতে অ্যাডভোকেট রাজেশ কুলশ্রেষ্ঠর দায়ের করা মামলায় দায়ের করা হলফনামায় এএসআইয়ের আইনজীবী অঞ্জনি শর্মা বলেছেন, প্রয়াত স্ত্রী মুমতাজ বেগমের স্মৃতি রক্ষায় তাজমহল নির্মাণ করেছিলেন।

এএসআই-এর আইনজীবী আরও বলেছেন, তাজমহলকে শিবমন্দির ‘তেজোমহল’ দাবি করে যে সব ‘তথ্যপ্রমাণ’ পেশ করা হয়েছে সেগুলি ‘মনগড়া-কাল্পনিক’।

এএসআই-এর আইনজীবী আরও বলেছেন, তাজমহলের কোন অংশ পর্যটকদের সঙ্গে খোলা থাকবে, কোন অংশ বন্ধ থাকবে, তা নিয়ে ইতিমধ্যেই সিদ্ধান্ত জানিয়েছে সুপ্রিম কোর্ট। তাই এই বিষয়টির আর পর্যালোচনার প্রয়োজন নেই।

এএসআই-এর এক আধিকারিক বলেছেন, পুরো বিতর্কটি দানা বেঁধেছিল স্বঘোষিত ঐতিহাসিক পিএন ওকের লেখা একটি গ্রন্থ ঘিরে। ওই গ্রন্থটিতে তাজমহল আসলে শিবমন্দির ছিল বলে দাবি করা হয়।

গ্রন্থটি প্রকাশের পর রাজনৈতিক নেতা ও মন্ত্রীদের বিবৃতিতে তাজমহল সংক্রান্ত বিতর্ক আরও উস্কে দেয়। এমনকি, তাজমহলকে মন্দির হিসেবে মেনে তেজোমহল ঘোষণা করার দাবি জানিয়ে আগ্রা কোর্টে লখনউয়ের প্রায় ছয়জন আইনজীবী মামলা দায়ের করেন। প্রকৃত ঘটনা যাতে প্রকাশ্যে আসে সেজন্য তাজমহলের বন্ধ থাকা অংশগুলি খোলারও আর্জি জানানো হয় আদালতে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ