রবিবার, ২৪ জুন ২০১৮

‘লাউড স্পিকারে নামাজ পড়া নিষেধ’ শায়খ উসাইমিনের ফতোয়া ভাইরাল!

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ১৮, ২০১৮
news-image

আওয়ার ইসলাম

‘লাউড স্পিকারে নামাজ পড়া নিষেধ’ সৌদি আলেম আল্লামা ইবনে উসাইমিনের দেওয়া একটি ফতোয়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। ফতোয়াটি তিনি বেশ কয়েক বছর আগে একজন প্রশ্নকর্তার উত্তরে দিয়েছিলেন। তবে সম্প্রতি ফতোয়াটির ভিডিওটি প্রকাশ পাওয়ার পর ভাইরাল হয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যায়, আল্লামা উসাইমিন তাঁর ফতোয়ায় বলছেন, নামাজে মাইক বা লাউড স্পিকার ব্যবহার করা জায়েজ নেই। এতে অন্য মসজিদের মুসল্লি বা এলাকার রোগী ও শিশুরা ক্ষতিগ্রস্থ হন। নামাজের সময় লাউড স্পিকার অফ করে দেওয়া উচিত। আযান ও ইকামত ছাড়া নামাজের অন্যান্য বিধান পালনে মাইক ব্যবহার না করা চাই।

এসময় তিনি বলেন, ইমামের নামাজই মুক্তাদির নামাজ। ইমামের আওয়াজ মুসল্লিদের পর্যন্ত যাওয়া আবশ্যক নয়। এসময় তিনি একটি হাদীসের উদ্ধৃতি দিয়ে বলেন, নবী সা. একবার সাহাবাদের মাঝে আসলেন। এসময় সাহাবারা উচ্চ আওয়াজে নামাজ আদায় করছিলেন। তখন তিনি সাহাবাদের উদ্দেশ্য করে বলেন, তোমরা উচ্চ আওয়াজে কেরাত পরে অন্যদের কষ্ট দিও না।

তবে আল্লামা উসাইমিন ইকামত ও আযানে মাইক ব্যবহারের পক্ষে মত দিয়েছেন। তার মতে, এটা নিষিদ্ধ কোনো বিষয় নয়। তিনি বলেন, কিছু লোক ইকামতে মাইক ব্যবহারকে বিদআত মনে করে। এটা ভুল। নবী সা. বলেছেন, যখন তোমরা ইকামত শুন নামাজের দিকে চলে আসো।

সূত্র: আল আরাবিয়া