সোমবার, ২৫ জুন ২০১৮

কাঠের তৈরি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ১৭, ২০১৮
news-image

আবদুল্লাহ তামিম

জাপানে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন। বিশ্বের দীর্ঘতম এ কাঠের ভবনটি আগামী বছরের মধ্যেই উদ্বোধন করা হবে বলে জানায় কর্তৃপক্ষ।

জাপানি ইঞ্জিনিয়ারদের একটি বিশেষজ্ঞ দল বিশ্বের দীর্ঘতম কাঠের বিল্ডিং নির্মাণ করার সিদ্ধান্ত নেয় ২০১৭ সালের শুরুতে। জাপানের টোকিও শহরের কেন্দ্রস্থলে নির্মাণ হচ্ছে এ ভবন। ১১৪৫ ফুট বা ৩৫০ মিটার উঁচু। এ ভবনে বাড়ি, অফিস, দোকান ও একটি হোটেল থাকবে। এমনকি জাপানের সর্বোচ্চ ভবন হিসেবে ২০৪১ সালে এর নির্মাণ সমাপ্ত ঘোষণা করা হবে।

জাপানের রাজধানী টোকিওকে পরিবেশগতভাবে সুন্দর করার লক্ষ্যে নির্মাণ করা হচ্ছে এ ভবন। নির্মাণ প্রোকৌশলিদের মতে ৫.৯ বিলিয়ন ডলার (৬ বিলিয়ন রুপীরও বেশি) খরচ হবে নির্মাণে। ভবনটির নকশা তৈরি করেছে জাপানি কোম্পানি নিকিন সিকি তবে বর্তমানে নির্মাণ করছে সমিটোমোমো গ্রুপ।

فوٹو بشکریہ نکین

জাপান এ প্রকল্পটির নাম করণ করেছে ‘ডাব্লিউ থ্রি হানড্রেড ফিফটি’। এ ভবনে কী ধরণের কাঠ ব্যবহার করা হবে এখনও জানা যায়নি। নকশা অনুযায়ি ভবনটি ৭তলা হবে। কাঠ ও ইস্পাত ব্যবহার হবে তাতে। বর্তমানে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ভবন ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্রবাস। ছাত্রাবাসটি ৫৩মিটার দীর্ঘ।

فوٹو بشکریہ نکین

উল্লেখ্য, জাপানে কাঠের ভবন নির্মাণ নিষিদ্ধ ছিলো। তবে সম্প্রতি ২০২০ টোকিও অলিম্পিকের নতুন জাতীয় স্টেডিয়াম কাঠ দিয়ে নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করলে সরকারের কাছে আবেদন করে কোম্পানি সেটি মঞ্জুর করিয়েছে।

সূত্র: দেওয়ান উর্দূ