শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিক্ষোভের মুখে ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হেইলএমারিয়াম ডিসালেন। গত বৃহস্পতিবার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ফানা এ তথ্য জানিয়েছে।

টেলিভিশনে দেওয়া ভাষণে হেইলএমারিয়াম বলেন, দেশজুড়ে চলমান রাজনৈতিক অশান্তি ও অস্থিরতায় অনেক মানুষের প্রাণহানি হয়েছে। এছাড়া অনেকে বাস্তুচ্যুতও হয়েছে। দেশের রাজনৈতিক অস্থিরতা বন্ধ করার মাধ্যমে আবার শান্তি ফিরিয়ে আনতে ও রাজনীতিকে আবার নতুন করে ঢেলে সাজাতে হলে আমার পদত্যাগ করা প্রয়োজন বলে আমি মনে করি।

২০১২ সাল থেকে ক্ষমতায় ছিলেন হেইলএমারিয়াম। ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবাতে ২০১৫ সালে সরকারের নেয়া একটি উন্নয়ন প্রকল্প ঘিরে দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভের সৃষ্টি হয়। এ বিক্ষোভে শতাধিক লোক নিহত হয়। দেশটির সরকার কর্তৃক জনগণের রাজনৈতিক অধিকার হনন ও মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে হাজার হাজার লোক সরকার বিরোধী অভিযানে রাস্তায় নেমে আসে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গত বছর হেইলএমারিয়াম সরকার দেশটিতে জরুরি অবস্থা জারি করে।

হেইলএমারিয়ামের পদত্যাগপত্র গ্রহণ করেছে তার দল সাউদার্ন ইথিওপিয়ান পিপলস ডেমোক্র্যাটিক মুভমেন্ট। লন্ডনে ইথিওপিয়ার দূতাবাস জানিয়েছে, হেইলএমারিয়ামের পদত্যাগ পত্র গ্রহণ করা হয়েছে। তবে তার পরিবর্তে নতুন কাউকে নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত দলীয় প্রধান হিসেবে হেইলএমারিয়াম দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে ইপিআরডিএফ।

 

সূত্র: ফানা নিউজ


সম্পর্কিত খবর