বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


নামাজের প্রতি আহ্বানের অভিনব পদ্ধতি এক ফটোগ্রাফারের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম
আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি সানাউল্লাহ নামের এক ইন্দোনেশিয়ান ফটোগ্রাফার ইনস্ট্যাগ্রামে একটি গ্রুপ খুলেছেন ‘বিশ্বের আশ্চর্য পার্থনার স্থান’ নামে। মুসলমানদের নামাজের আশ্চর্য স্থানের সিরিজ ছবি তিনি পোস্ট করেছে তার গ্রুপে।

আল্লাহ তায়ালা মুসলামানদের জন্য সারা পৃথিবীর যে কোনো পবিত্র জায়গায় পার্থনার অনুমতি দিয়েছেন। সেই জন্য আমরা যেখানেই নামাজের সময় হয় সেখানে নামাজ আদায় করতে পারি।

আল্লাহ তায়ালা আমাদের উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছেন। আমরা ব্যবসা বাণিজ্য অফিস আদালতে নানান কাজে ব্যস্ত থাকি। আমাদের মোবাইল আমাদের নামাজের কথা স্মরণ করিয়ে দেয়।

একুশে বইমেলার সব বই দেখতে ও ঘরে বসে কিনতে ক্লিক করুন

আমরা যেখানেই থাকি নামাজ আদায় করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করেতে পারি। কিন্তু অনেকে মনে করেন কাজের মাঝে আবার পার্থনার সময় পাওয়া যায়? কোথাও ঘুরতে বের হলে আবার নামাজ আদায়ের সময় পাওয়া যায়?

এসব চিন্তা থেকে সানাউল্লাহ এমন কিছু জায়গার ছবি শেয়ার করেছেন, মানুষ ইচ্ছে করলে সব জায়গাতেই আল্লাহর ইবাদত করতে পারে। ছবিগুলোর মাধ্যমে এ মেসেজ তিনি ছড়িয়ে দিতে চান সারা বিশ্বে।

সানাউল্লাহ আন্তর্জাতিকভাবে এই কাজের স্বীকৃতির জন্য বাহরাইন, বাংলাদেশ, পশ্চিম আফ্রিকা, চীনসহ নানান দেশ ঘুরে একটি সিরিজ ছবি প্রকল্প বানিয়েছেন। যাতে মানুষ ছবিগুলো দেখে ইবাদতের প্রতি আগ্রহী হয়ে ওঠেন।

সানাউল্লাহ এমন কিছু জায়গায় নামাজ পড়ার দৃশ্য তুলে এনেছেন যেসব জায়গায় মানুষ নামাজ পড়তে ইতস্তত বোধ করেন। কিন্তু ছবিতে তিনি দেখিয়েছেন আসলে নামাজের সময় হলে যে কোনো জায়গায় পড়া যায় এতে আপত্তি বা ইতস্ততর কিছু নেই।

সানাউল্লাহর এই সিরিজ ছবিকে বিশ্বের বড় বড় অনেক মুসলিম দেশই সমর্থন করেছে। ছবিগুলি বিশ্বজুড়ে মুসলমানদের প্রার্থনা বা নামাজের এই সৌন্দর্যকে ছড়িয়ে দিয়েছে। পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি আন্তরিকতা বৃদ্ধির জন্যও এই অভিনব পদ্ধতির প্রশংসা করেছেন অনেকে।

সানাউল্লাহর এই প্রকল্প ইসলামিক শিল্পের সমসাময়িক বিশ্বের অনেক নতুন নতুন দিক তুলে ধরার চেষ্ট করছে। অতীতে মুসলিম বিশ্বের শিল্প ও সংস্কৃতির জন্য আব্বাসীয়দের কাছ থেকে মোগল ও অটোমানদের শিক্ষা অর্জন করতে হয়েছিলো। আর এখন যুগ উন্নত হয়েছে।

নতুনভাবে মানষের সামনে মেলে ধরতে হবে ইসলামকে। নতুনভাবে বুঝাতে হবে আধুনিক ভাবধারার লোকদের। এর উপর ভিত্তি করেই সানাউল্লাহর এ অভিনব পদ্ধতি।

আল্লাহ আমাদের সৃষ্টিকর্তা আর তাই তার ইবাদত করতেই হবে। আর ইবাদতের জন্য বর্তমান মানুষ কাজের অযুহাত দেখায়। তাই নামাজের সময় হলেও নামাজ আদায় করে না।

এ ছবিগুলো ব্যস্ততম এলাকায় কিংবা নির্জন প্রকৃতির আবহে নামাজ পড়ার কিছু দৃশ্য। আসুন আল্লাহর ইবাদতে ‍নিজেদের জীবনকে সাজিয়ে তুলি।

সূত্র: মুসলিম মুটিভেট ডটকম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ