শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


যানজট নিরসনে বৃত্তাকার রেলপথ হচ্ছে ঢাকায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আজ বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, রাজধানীর যানজট নিরসনে ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে।

সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এ প্রকল্পের সম্ভাব্য সমীক্ষা প্রস্তাব গত ২৭ ডিসেম্বরে পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়েছে। রেলপথ মন্ত্রী বলেন, সমীক্ষা প্রকল্পের আওতায় পরামর্শক নিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সমীক্ষা কার্যক্রম সম্পন্ন করে বৃত্তাকার রেলপথ নির্মাণের লক্ষ্যে বিনিয়োগ প্রকল্প গ্রহণ করা হবে।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে রাজধানী ঢাকার যানজট নিরসনে সহায়ক ভূমিকা রাখবে। রাজধানী ঢাকার যানজট অনেক আগেই অসহনীয় পর্যায়ে পৌঁছে গেছে। ঢাকায় বসবাসরত ও কর্মোপলক্ষে আগত কারও পক্ষে এখন ঢাকায় দিনে-রাতে দুটির বেশি প্রোগ্রাম করা সম্ভব নয়। যানজটকে বাস্তবতা মেনে নিয়ে রাজধানীর মানুষ এখন তাদের দিনের কর্মসূচি প্রণয়ন করে।

মোড়ে মোড়ে ফ্লাইওভার করেও এর সুরাহা হচ্ছে না। এ ধরনের যানজট থেকে পরিত্রাণ দিতে সরকার নতুন নতুন প্রকল্প হাতে নিচ্ছে। যার আওতায় রাজধানী ঘিরে বৃত্তাকার রেলপথ নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ