মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

‘ভরত কি শুধু হিন্দুদের দেশ?’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম: ভারত পাকিস্তান দুটি দেশেই মুসলমান ও হিন্দু রয়েছে। ভারতে সংখ্যাধিক্যের দিক দিয়ে হিন্দুরা এগিয়ে। তাই বলে কী ভারত শুধু হিন্দুদের দেশ?

সম্প্রতি বিবিসি উর্দূ একটি ভিডিও প্রতিবেদন করেছে ‘ভরত কি শুধু হিন্দুদের দেশ’ শিরোনামে।

ভিডিওটিতে শুরুতে দেখা যায়, ভারতের মসজিদে মুসলমানদের বিশাল বড় জামাতে নামাজ আদায় করার দৃশ্য। তারপরই ভারতের কিছু মুসলমানের সাক্ষাতকার নেয়া হয়।

তারা এমন মনে করে না তো যে ভারত হিন্দুদের। আর যারা মুসলমান তারা পাকিস্তান যেতে হবে। ভারত ছেড়ে দিতে হবে।

ভরতের কিছু লোক মনে করে ভারতের মুসলমানরা পাকিস্তানের প্রতি ভালোবাসা পোষণ করে।

ভিডিওটিতে দেখা যায় ভারতের একজন মুসলিম সংসদ সদস্য আসাদুদ্দীন ওয়াসি এ বিষয়ে কথা বলছে সংসদে।

তিনি বলেন, ভারতে জন্ম গ্রহণের ৭০বছর পরেও আমাকে হিন্দুরা মনে করে আমি পাকিস্তানকে ভালোবাসি। আমি পাকিস্তানি। আমার রাস্তা ঘাটে বের হওয়াও মুশকিল হয়ে যায় অনেক সময়।

বিবিসির সাক্ষাতকারে ওঠে এসেছে কয়েকজন ভারতি মুসলমানের বক্তব্য। যদি তাকে পাকিস্তানি বলা হয় তার কেমন লাগে।

একজন কলেজশিক্ষার্থী জিজ্ঞেস করা হলে তিনি বলেন, আমাদের যখন পাকিস্তানি বলে অনেক কষ্ট লাগে। আমরা ভারতে জন্মেছি। ভারতকে ভালোবাসি। ভারতীয় প্রত্যেকেরই এদেশে থাকার অধিকার আছে।

এভাবে বিবিসি কয়েকজনের সাক্ষাতকার নিয়েছে প্রত্যেকেই তাদের মনের কথা প্রকাশ করে। যখন তাদের পাকিস্তানি বলা হয় তারা কষ্ট লাগার কথাটা ব্যক্ত করেছেন।

ভারতের সংসদ সদস্য আসাদুদ্দীন ওয়াসি সংসদে দাবি করেছেন, যারা এমন কথা বলে তাদের জন্য আইন প্রনয়নের করতে হবে। আমরা এদেশের নগরিক। হিন্দুদের যেমন এদেশে শান্তিতে বসবাস করার অধিকার আছে আমাদেরও অধিকার আছে।

সূত্র: বিবিসি উর্দূ

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ