শনিবার, ২১ জুলাই ২০১৮

আজ ফাগুনের প্রথম দিন

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ১৩, ২০১৮
news-image

শাহনূর শাহীন: আজ বসন্তের প্রথম দিন। ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত। বাংলা বারো মাসের ফাল্গুন-চৈত্র দুই মাস বসন্তকাল। ফাল্গুনের প্রথম দিন থেকেই বসন্তের শুরু।

বসন্ত এলে শীতের তীব্রতা কেটে ফুলের সৌরভে বসন্তের আগমন হৃদয় আন্দোলিত করে সকল প্রাণের।

নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের কারণে কংক্রিটের শহরে বসন্তের আগমন চোখে না পড়লেও গাঁয়ের মেঠোপথে এখনো খুঁজে পাওয়া যায় বসন্তের আগমনী বার্তা। বসন্তে শুরু হয় কৃষক-কৃষাণীর প্রাণের উৎসব নবান্নের মেলা।

মাঠের পর মাঠে আউস-আমন, কালো মানিকসহ আরো নানান ধরনের ধানে কৃষকের গোলা ভরার সময় এই ফাগুনে। তাইতো ফাগুন আসে গাঁয়ের মেঠোপথ ধরে। কোথাও সময়ের আগ-পিছ ব্যাবধান হলেও ফাগুনেই শুরু নবান্ন উৎসব।

শহুরে জীবনে বসন্তের বার্তা জোরালো না হলেও শহরবাসীকে স্মরণ করিয়ে দিতে গণমাধ্যমের সজাগ দৃষ্টি কাউকে ভুলতে দেয় না যে, আজ ফাগুন, আজ বসন্ত।

তবে বসন্ত উদযাপনে গ্রামের চেয়ে শহরের মানুষই বেশি সচেতন। রাজধানী ঢাকা আজ ফাগুনের সাজে আলোকিত হবে। তরুণ-তরুণীরা ভিড় জমাবে অমর একুশে বইমেলায়। স্কুল,কলেজ-বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ক্যাম্পাস মুখরিত হবে ফাগুনের গানে।

ফেসবুক, টুইটার, ইমো, মোবাইল ফোনে এসএমএস সহ বিভিন্ন মাধ্যমে একজন আরেকেজনকে ফাগুনের শুভেচ্ছা জানাবে আজ। ঋতুরাজ বসন্ত বলে কথা। সবার মনেই আজ নতুন দিনের গান উঠবে।

উৎসব প্রেমিরা বসন্তের খোঁজে বেরিয়ে পড়বে রাজধানীরি বিভিন্ন সবুজায়ন পার্ক ও ফুলের দোকান গুলোতে। উৎসবে পোষাকে আজ জানান দিবে ফাগুন এসেছে, বসন্ত এসেছে।

এসএস/