বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সরকারের ‘পছন্দ না হলেও’ আমরা শান্তিপূর্ণ থাকব: বিএনপি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিএনপির অবস্থান-অনশনের মতো কর্মসূচি সরকার ‘পছন্দ করছে না’ মন্তব্য করে দলটির নেতা নজরুল ইসলাম খান বলেছেন, তারপরও তারা ‘শান্তিপূর্ণ’ কর্মসূচিই পালন করে যাবেন।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা এবং লন্ডনে পালিয়ে থাকা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এই নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় বৃহস্পতিবার সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। এরপর তাকে নাজিমউদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারের পুরনো ভবনে নেওয়া হয়েছে।

দলীয় প্রধানের মুক্তি দাবিতে শুক্র-শনি বিক্ষোভের পর নতুন করে তিন দিনের কর্মসূচি দিয়েছে দলটি। সোমবার মানববন্ধনের পর মঙ্গলবার অবস্থান এবং বুধবার অনশন করবে তারা।

এই কর্মসূচি দেওয়ার কারণ ব্যাখ্যা করে রোববার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল বলেন, “শান্তিপূর্ণ আন্দোলন সরকার অপছন্দ করতেছে। কারণ অশান্তি না করলে তো তাদের ইচ্ছা পূরণ হয় না। কিন্তু আমরা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাব।

“আমাদের দলের চেয়ারম্যান (খালেদা জিয়া) এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যানের (তারেক রহমান) সেটাই নির্দেশ।”

খালেদা জিয়া ‘সুবিচার পাননি’ অভিযোগ করে এই বিএনপি নেতা বলেন, “তার প্রতি সুবিচার হবেই বা কী করে? তারেক রহমানকে যিনি (বিচারক) খালাস দিয়েছিলেন তিনি দেশে থাকতে পারেননি, সেই বিচারককে দেশত্যাগ করতে হয়েছে।

“সরকারের বিরুদ্ধে রায় দিয়েছেন যারা তাদের প্রধান, প্রধান বিচারপতিকে রোগী বানিয়ে পদত্যাগ এবং দেশত্যাগ করতে বাধ্য করা হয়েছে। এসব দৃষ্টান্ত সামনে থাকার পর কোন বিচারপতি বা বিচারক সুবিচার করতে পারেন-এটা তো গবেষণার বিষয়।”
তিনি বলেন, “দেশনেত্রীকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে। আওয়ামী লীগের নেতারা বলছেন, তাকে দুর্নীতির দায়ে সাজা দেওয়া হয়েছে।

“আমরা তো রায় দেখলাম দুর্নীতি দমনের কোনো আইনে তাকে সাজা দেওয়া হয়নি। তাকে সাজা দেওয়া হয়েছে পেনাল কোডের ৪০৯ ও ১০৯ ধারায়। দেশের প্রধানমন্ত্রী ৫ মাস আগ থেকে বলছেন সাজা হবে, মন্ত্রীরা বলছেন, জাতীয় পার্টির নেতা বলে আসছেন এই সাজার কথা।”

বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তারের নিন্দা জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, সম্প্রতি তাদের চার হাজারের বেশি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে, প্রতিদিনই করা হচ্ছে।

“আমরা বেগম খালেদা জিয়ার মুক্তি চাই।”’

খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিএনপি সমর্থক চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) আয়োজনে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এই আলোচনা সভা হয়।

ড্যাব নেতা ডা. আবদুল কুদ্দুসের সভাপতিত্বে ও যুগ্ম মহাসচিব রফিকুল ইসলাম বাচ্চুর পরিচালনায় আলোচনা সভায় ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি শওকত মাহমুদ, ড্যাব মহাসচিব অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সিরাজউদ্দিন আহমেদ, কেন্দ্রীয় নেতা আবদুল মান্নান, ফাওয়াজ হোসেন শুভ, জাহানারা বেগম, কাদের গনি চৌধুরী, ড্যাবের ফজলুল করিম ভুঁইয়া, শফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ