শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


তারেক রহমানও গ্রেফতার হতে পারে লন্ডন থেকে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আসাদুযযামান: বাংলাদেশ হাই কমিশনে হামলায় মদতের অভিযোগে লন্ডনে গ্রেপ্তার হতে পারেন খালেদার ছেলে তারেক রহমান। বৃহস্পতিবার জেলে যাওয়ার আগে তাকে বিএনপি-র অস্থায়ী চেয়ারম্যান মনোনীত করে গিয়েছেন খালেদা জিয়া। নেত্রী জেলে যাওয়ার পরে অস্থায়ী চেয়ারম্যান হিসেবে প্রথম বিবৃতিটিও দিয়েছেন তারেক।

খালেদার রায়ের বিরুদ্ধে বুধবার এক দল বিক্ষোভকারী লন্ডনে বাংলাদেশ হাই কমিশনে স্মারকলিপি জমা দিতে গিয়ে হামলা চালান। কিছু আসবাবপত্র ভাঙার পাশাপাশি শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার ছবি দেওয়াল থেকে নামিয়ে মাটিতে ফেলে মাড়ায় বিক্ষোভকারীরা।

মুজিবের ছবিতে জুতো মারা হয়।অনেকক্ষণ অরাজকতা চলার পরে পুলিশ এসে বিক্ষোভ ভাঙে।নাসির আহমেদ শাহিন নামে বিএনপি-র এক নেতাকে গ্রেপ্তার করে স্কটল্যান্ড ইয়ার্ড। তিনিই পুলিশকে জানান, তারেকের নির্দেশেই তারা বিক্ষোভ দেখিয়েছেন। ঘটনার পরে বাংলাদেশ হাই কমিশন তারেক রহমানকে প্রধান আসামি করে ৫০ জনের বিরুদ্ধে লন্ডন পুলিশের কাছে লিখিত অভিযোগ করে।

বাংলাদেশের কূটনৈতিক সূত্রের দাবি, বিদেশি দূতাবাসে হামলার বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখছে পুলিশ। প্রধান আসামিকে গ্রেপ্তারের কথা পুলিশ বিবেচনা করছে।

বিএনপি সূত্রের খবর, বৃহস্পতিবার আদালতে যাওয়ার আগেও খালেদা প্রায় ৪৫ মিনিট কথা বলেন তারেকের সঙ্গে। দল চালানোর বিষয়ে ছেলেকে পরামর্শ দিয়ে যান প্রাক্তন প্রধানমন্ত্রী। আবেগাপ্লুত কণ্ঠে বলেন, ‘দলকে ঐক্যবদ্ধ করে আগলে রেখো।’ বিক্ষোভ আন্দোলন থেকে যাতে অশান্তি না-ছড়ায়, সে বিষয়ে সতর্ক করে দিয়ে যান অস্থায়ী চেয়ারম্যানকে। পূত্রবধু জেবায়দা ও ছোট্ট নাতনি জাইমার সঙ্গেও কথা বলেন খালেদা।

লন্ডন থেকে অস্থায়ী চেয়ারম্যান হিসেবে বিবৃতিতে তারেক বলেছেন, ‘শাসক দল বাংলাদেশে সম্পূর্ণ স্বৈরাচার কায়েম করেছে। বিচার ব্যবস্থাকেও তারা কুক্ষীগত করেছে। এ দিনের রায়ে প্রমাণ হয়েছে, এই অবৈধ সরকারের আমলে বাংলাদেশে আর ন্যায়বিচার সম্ভব নয়।’ তারেকের অভিযোগ, শাসক দলের নেতাদের অপকর্মের কোনও বিচার হয় না।

কিন্তু বিরোধী নেত্রীর বিরুদ্ধে মামলা সাজিয়ে তাকে জেলে ভরা হচ্ছে। তারেকের কথায়, খালেদার জেল আসলে গণতন্ত্রের প্রতি তার ত্যাগ স্বীকার। অবিলম্বে মায়ের মুক্তি দাবি করেছেন তিনি।

/এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ