শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


‘সন্তানকে স্কুলে পড়ালেন কুরআন শেখাতে পারলেন না এজন্য আল্লাহকে জবাব দিতে হবে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফুরফুরা শরিফের পীর আল্লামা শায়েখ মাওলানা আবু বকর আবদুল হাই মিশকাত সিদ্দিকী আল কুরাইশি বলেন, যথাযথভাবে আল্লাহকে চেনার জ্ঞান নবী-রাসূলদের ছিল। যার ভেতরে যতটুকু নবুয়তি জ্ঞান থাকবে, সে ততটুকু আল্লাহকে চিনবে। যে যতো আল্লাহ তায়ালাকে চিনতে পারবে- সে আল্লাহ তায়ালার হুকুম-আহকাম ততো নিখুঁতভাবে পালন করতে পারবে।

তিনি বলেন, কেউ হারাম কাজে লিপ্ত হয়ে বলবে, আমি বড় আলেম এটা হতে পারে না। আল্লাহ তায়ালাকে তারাই বেশি ভয় করে-যারা জ্ঞানী, বিদ্যান ও আলেম।

তিনি বলেন, আল্লাহর কথা মা-বোনদের শিখতে হবে, জানতে হবে। পর্দার সাথে এলেম শেখায় কোনো বাধা নাই। তিনি পর্দার নামে মা-বোনদের এলেম শিক্ষা না দিয়ে ঘরে বদ্ধ করে রাখায় কতিপয় আলেমের সমালোচনা করেন।

মঠবাড়িয়ার তুষখালী ছোট হুজুর প্রতিষ্ঠিত দরবার ও মাদরাসা ময়দানে দুই দিনব্যাপী কাদেরিয়া ইছালে সওয়াব মাহফিলের শেষ দিন গত বৃহস্পতিবার রাতে পীর সাহেব তার বয়ানে এ কথা বলেন।

মাহফিলে আরো বয়ান করেন, মাওলানা কাজী জুলফিকার আলী, মুফাসসিরে কুরআন মাওলানা আবদুল ওহাব দোহারি, সিনিয়র সহসভাপতি বাংলাদেশ জাতীয় মুফাসসির পরিষদ ও মাওলানা এ বি এম ইদ্রিস, উপাধ্যক্ষ গুদিঘাটা সিনিয়র মাদরাসা প্রমুখ।

পীর সাহেব আরো বলেন, আপনাদের ছেলেমেয়ে সবাইকে দ্বীন শেখান। আপনার ছেলেমেয়েকে স্কুল-কলেজে পড়ালেন অথচ কুরআন শেখাতে পারলেন না। এজন্য আল্লাহর দরবারে অবশ্যই জবাব দিতে হবে। সবাই হয়তো আলেম, ওলামা, পীর হবেন না; কিন্তু সবাইকে মুমিন হতে হবে।

বয়ান শেষে রাতে পীর সাহেব মুনাজাতে দেশ ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করেন। মুনাজাত শেষে তবারক বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ