বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইসরাইলের হুমকি মোকাবেলা করা হবে: লেবাননের তিন শীর্ষ নেতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

তারা এক যৌথ বিবৃতিতে বলেছেন, ইসরাইল দেওয়াল নির্মাণের মাধ্যমে লেবাননের স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করছে। জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী ও লেবাননের সেনাবাহিনী সীমান্তে যে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করেছে ইসরাইলের এ পদক্ষেপের মাধ্যমে তা বিনষ্ট হবে বলে তারা আশঙ্কা করছেন।

ভূমধ্যসাগরে লেবাননের একটি গ্যাসক্ষেত্রের মালিকানা নিয়ে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে বৈরুতের টানাপড়েনের মধ্যে সীমান্তে দেওয়াল নির্মাণের বিষয়টি নতুন করে উত্তেজনা আরও বাড়িয়ে তুলেছে।

গত বছর ভূমধ্যসাগরে লেবানন তার ১০টি গ্যাসব্লকের দু’টির উন্নয়নের জন্য আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করে। ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী সা’দ হারিরি’র সরকার তিনটি আন্তর্জাতিক কোম্পানির সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়ামকে ব্লক-৪ ও ব্লক-৯ উন্নয়নের দায়িত্ব দেয়।

লেবাননের ব্লক-৯ গ্যাসক্ষেত্রের ওপর মালিকানা দাবি করে ইহুদিবাদী যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেন, ব্লক-৯ ইসরাইলি ভূখণ্ডের অংশ এবং সেটির ব্যাপারে লেবাননের টেন্ডার ইস্যু করা ‘উসকানিমূলক’ পদক্ষেপ। ইসরাইলের এ দাবি প্রত্যাখ্যান করেছে লেবানন।

লেবাননের তিন নেতা এসব ইস্যুতে মতবিনিময়ের পর বলেছেন, তারা ইসরাইলি হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

/এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ