শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মাংসভোজীর চেয়ে নিরামিষভোজীর স্বাস্থ্য ও জীবনমান কম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সাখাওয়াত উল্লাহ : সাম্প্রতিক এক গবেষণায় অন্যরকম তথ্য উঠে এসেছে। অস্ট্রিয়ার মেডিকেল ইউনিভার্সিটি অফ গ্র্যাজের এ গবেষণা বলছে, মাংসভোজীর তুলনায় নিরামিষভোজীর স্বাস্থ্য ও জীবনের মান খুবই কম।

এই রিপোর্টে আরও বলা হয়, চর্বিযুক্ত খাবার না খাওয়ায় ফল ও সবজি অতিরিক্ত খাওয়ায় ক্যান্সার এবং অ্যালার্জিসহ মানসিক সমস্যাও দেখা দিতে পারে।

এই গবেষণায় অস্ট্রিয়ার হেলথ ইন্টার্ভিউ সার্ভের তথ্য ব্যবহার করে মাংসভোজী এবং নিরামিষভোজীদের মধ্যকার খাদ্যাভাস এবং জীবনযাপনের মান নির্ণয় করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিপেনডেন্ট’ জানায়, ১৩২০ জন মানুষের ওপর এই গবেষণাটি চালানো হয়। এদের মধ্যে ৩৩০ জন নিরামিষভোজী, ৩৩০ জন মাংস ও সবজি এবং ফল প্রচুর পরিমাণে খায়, ৩০০ জন সাধারণ মানুষ যারা কম মাংস খায় এবং আরও ৩৩০ জন যারা প্রতিদিন প্রচুর পরিমাণে মাংস খায়।

এই গবেষণায় দেখা যায়, যদিও নিরামিষভোজীরা অন্যান্য মানুষের চেয়ে কম মদ খায়, তবুও তাদের শারীরিক এবং মানসিক অবস্থা সাধারণ মানুষের চেয়ে অনেকটা নিম্ন মানের ছিল।

এই গবেষণার মূল বিজ্ঞানী জানান, ‘আমরা এটা প্রমাণ করতে পেরেছি যে নিরামিষভোজীরা মাংসভোজীদের তুলনায় হাঁপানি, ক্যান্সারসহ এই ধরনের রোগে বেশি ভোগে, তবে আমরা সঠিকভাবে বলতে পারছি না যে এটি কেন হচ্ছে।'

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ