বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


‘ফেসবুককে স্থায়ী মাধ্যম মনে করবেন না’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব: রাজধানীতে শুক্রবার অনলাইন নিউজপোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে রাজধানীর অনুষ্ঠিত হলো অনলাইন অ্যাক্টিভিস্ট সম্মেলন।

তোপখানা রোডের ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি মিলনায়তনে বিকেলে তরুণদের এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুবG অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আওয়ার ইসলামের প্রধান সম্পাদক মুফতি আমিমুল ইহসান।

সভায় ‘মিডিয়া, সোশ্যাল মিডিয়া সঙ্কট ও সমাধান’ শীর্ষক বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন দেশের আলোচিত তরুণ, লেখক, সাংবাদিক ও অনলাইন অ্যাক্টিভিস্টগণ।

অনুষ্ঠানে বিশিষ্ট লেখক ফারুক ফেরদৌস বলেন, লেখালেখি ও অনলাইন অঙ্গন আমাদের জন্য একটি যুদ্ধের ময়দান। এখানে চলতে হবে কৌশলের সঙ্গে।

পাশাপাশি লেখায় থাকতে হবে সঠিক তথ্য। কোনো বিষয় লেখার ক্ষেত্রে বিচার বিবেচনা করে লিখতে হবে। কেননা অনলাইন জগতে যদি ভুল কিছু পাবলিস্ট করি, তাহলে কেউ যদি এ বিষয়ে জানার জন্য গুগলে সার্চ দেয় তাহলে তার কাছে ভুল তথ্য পৌঁছবে। সে বিভ্রান্তির শিকার হবে।

ফারুক ফেরদৌস বলেন, ফেসবুক আমাদের জন্য সম্ভাবনার অনেক দুয়ার খুলে দিয়েছে। কিন্তু তা তাদের ইচ্ছাধীন। তাদের ইচ্ছের বাইরে আমরা কিছু করতে গেলেই তারা আমাদের পথ রুদ্ধ করে দেবে।

যা আমরা দেখতে পেয়েছিলাম জেরুসালেম সঙ্কটের সময়। ইসরাইলের বিরুদ্ধে পোস্ট হওয়া স্টেটাসগুলো তারা একেএকে মুছে দেয়। এমনকি অনেক আইডি ব্লকও করে দেয়।

তিনি বলেন, তাই আমাদের উচিৎ হলো ফেসবুক থেকে আমরা যতটুকু ফায়দা হাসিল করতে পারছি তা ভালো। তবে তাকে স্থায়ী কোনো মাধ্যম মনে না করা। কেননা তারা যে কোনো সময় আমাদের ডাটাবেজগুলো মুছে দিতে পারে।

তাই আওয়ার ইসলামসহ আরো যে অনলাইন নিউজ পোর্টলগুলো আছে তাদের কাছে আমার অনুরোধ থাকবে, ‘তারা যেন তাদের নিউজ পোর্টালের পাশাপাশি একটি ব্লগ রাখেন এবং এ ব্লগকে সমৃদ্ধ করে তুলেন।

আমার মনে হয় একটি নিউজ পোর্টালের সঙ্গে একটি ব্লগ চালানো কঠিন কিছু নয়। বরং এটা হবে আমাদের আগামীর সম্বল। আমাদের প্রত্যাশার দুয়ার।

‘বুদ্ধিমানরা সংশোধনের উদ্দেশ্য ছাড়া সমালোচনা করে না’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ