মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


চার দিনের সরকারি সফরে ঢাকায় আসছেন সুইস প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে চার দিনের সরকারি সফরে আজ রোববার দুপুরে বাংলাদেশে এসেছেন। প্রথম কোনো সুইস প্রেসিডেন্ট হিসেবে তিনিই প্রথমবারের মত বাংলাদেশে এলেন।

বেরসেকে বহনকারী প্লেন দুপুরে সোয়া ১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তাকে সেখানে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরে লাল গালিচা অভ্যর্থনাও দেওয়া হয় সুইস প্রেসিডেন্টকে।

এখান থেকে বেরসে যান তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে। সন্ধ্যা ৬টায় এ হোটেলে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

বাংলাদেশে সুইজারল্যান্ডের দূতাবাস জানিয়েছে, বেরসে’র সফরে রোহিঙ্গা সংকট এবং দুই দেশের মধ্যকার সম্পর্ক জোরালো করার বিষয়টি গুরুত্ব পাবে। আলোচনা হবে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অর্থনৈতিক উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা জোরদারের বিষয়ে।

সফরকালে সুইস প্রেসিডেন্টের সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনারও বৈঠক হবে।

দূতাবাসের কর্মকর্তারা জানিয়েছেন, আঁলা বেরসে সোমবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মহান মুক্তিযুদ্ধের বীরশহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

দুপুরের পর তিনি আনুষ্ঠানিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন বেরসে।

মঙ্গলবার সুইস প্রেসিডেন্ট কক্সবাজার গিয়ে পরিদর্শন করবেন কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প। সেখানে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের দুর্দশা সরেজমিনে দেখবেন এবং তাদের সঙ্গে কথা বলবেন। রোহিঙ্গা সংকটের শুরু থেকেই সুইজারল্যান্ড মানবিক সহায়তা দিয়ে আসছে।

সফরকালে বেরসে নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। ঢাকা আর্ট সামিট পরিদর্শনেও যাবেন তিনি।


সম্পর্কিত খবর