২০১৮-০২-০৩

রবিবার, ১৮ নভেম্বর ২০১৮

বাংলাদেশি ৭৬ বিজ্ঞানীকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: দেশে অসংক্রামক রোগ বিষয়ে (এনসিডি) প্রশিক্ষণ গ্রহণে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৭৬ জন বিজ্ঞানীকে যুক্তরাজ্যে (ইউকে) পাঠানো হবে। স্বাস্থ্য অধিদফতরের (ডিজিএইচএস) মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ আজ শনিবার এ কথা বলেন।

তিনি বলেন, লাইফস্টাইল এনভায়রনমেন্ট অ্যান্ড রিক্স রিডাকশনন (ক্যাপেবল) বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দিতে ক্যামব্রিজ প্রোগ্রামের অধীনে যুক্তরাজ্য (ইউকে) ভিত্তিক সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রফেসর এবং ক্যাপেবল’র প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জন দানেস বলেন, আমরা স্কলারশিপের আবেদনের জন্য এ দেশের চিকিৎসক ও বিজ্ঞানের উন্মুক্ত আহ্বান জানাবো।

দানেস বলেন, দুই ধরনের স্কলারপিশ দেয়া হবে, ১৬ জনকে দেড় বছরের কোর্স এবং অপর ৬০ জন ৬ সপ্তাহের জন্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডনে, ইউভার্সিটি কোর্ট অব দ্য ইউনিভার্সিটি অব অ্যাবিডিন প্রশিক্ষণ প্রদান করবে।

তিনি বলেন, ফেব্রুয়ারিতেই দৈনিক সংবাদপত্রের মাধ্যমে আবেদনের আহ্বান জানানো এবং চলতি বছরের জুন থেকে লং কোর্স প্রোগ্রাম এবং পরে সংক্ষিপ্ত কোর্স শুরু করবো।

ইনস্টিটিউট অব ইপিডিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্স (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, এই প্রক্ষিণ বাস্তব মূল্যায়ন ও কার্যকর অবদান রাখবে। এতে এনসিডি’র বিরুদ্ধে প্রধান পরিবেশগত ও জীবন যাপনের ঝুঁকির দিকগুলো তুলে ধরা হবে এবং দেশের সাশ্রয়ী, টেকসই ও কার্যকর স্বাস্থ্য উন্নয়ন সম্ভব হবে।

পাশাপাশি ক্যাপাবেল গ্রামীণ এবং নগরীর বস্তি এলাকায় তথ্য সংগ্রহে ১ লাখ লোক নিয়োগ করবে। এদের মধ্যে প্রকৌশলী, সমাজবিজ্ঞানী, স্বাস্থ্য গবেষক থাকবেন। বাসস