শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

রিয়াদ ও আরব আমিরাতেও শুরু হয়েছে এসএসসি পরীক্ষা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম, ডেস্ক: বাংলাদেশের সঙ্গে সঙ্গে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের বাংলা শাখা (বিআইএসসি)-তে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৭টায় এ পরীক্ষা শুরু হয়। এসময় পরিদর্শক হিসেবে উপস্থিত ছিলেন দূতাবাসের সচিব এম এ আব্দুল ওয়াহাব, বিআইএসসি অধ্যক্ষ মো. বদরুল আলম ও হল সুপারসহ অন্যান্য শিক্ষক ও কর্মকর্তারা। খবর বাংলা ট্রিবিউন।

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, রিয়াদে প্রচণ্ড শীত থাকলেও নির্ধারিত সময়ের আধাঘণ্টা আগে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হয় পরীক্ষার্থীদের। এরপর  সকাল ৭টায় বাংলাদেশ দূতাবাসের ভল্ট থেকে আনা প্রশ্নপত্রগুলি পরিদর্শকের উপস্থিতিতে খোলা হয়। তারপর তা বিলি করেন হল সুপারের সঙ্গে থাকা সংশ্লিষ্ট শিক্ষকরা।

দু’টি হলে ছাত্রছাত্রীদের আলাদাভাবে পরীক্ষায় অংশগ্রহণ করার ব্যবস্থা নেওয়া হয়। পরীক্ষা চলাকালীন দূতাবাসের মনোনীত পরীক্ষা পরিদর্শক কর্মকর্তারা হল দু’টি পর্যায়ক্রমে ঘুরে ঘুরে নজরদারি করেন।

পরিদর্শক কর্মকর্তা এম আব্দুল ওয়াহাব জানান, বাংলাদেশের সময় ধরেই পরীক্ষা শুরু হয়েছে। নকল করার মতো কোনও ঘটনা ঘটেনি।

তিনি আরো বলেন, ‘ঢাকা থেকে পাঠানো প্রশ্নপত্রগুলি দূতাবাসের ভল্ট থেকে সাবধানতার সঙ্গে আনা হয়েছে। নির্ধারিত প্যাকেট খুলে যথাসময়ে পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।’

এ ব্যাপারে অধ্যক্ষ মো. বদরুল আলম বলেন, ‘এবছর বিআইএসসি থেকে মোট ১২৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ ছাত্র এবং ৫২ ছাত্রী, ব্যবসায় শিক্ষা থেকে ১৬ ছাত্র এবং ১৬ ছাত্রী। এর মধ্যে অনিয়মিত ছাত্র ৯ এবং ছাত্রী ২ জন।’

এছাড়া সৌদি আরবের দক্ষিণাঞ্চল আল-বুরাইদা থেকে ৪ ছাত্রী এই পরীক্ষায় যোগ দিয়েছেন।

এসব পরীক্ষার্থীর অভিভাবকরা জানিয়েছেন, ‘৩০০ কিলোমিটার দূরবর্তী বুরাইদা থেকে সন্তানদের নিয়ে রিয়াদে পরীক্ষার হলে আসার জন্য শেষ রাতে রওয়ানা দিতে হয়েছে তাদের।

[caption id="" align="alignnone" width="800"]আমিরাতের দুই কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু সংযুক্ত আরব আমিরাত[/caption]

এছাড়াও বাংলাদেশের সাথে মিল রেখে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সংযুক্ত আরব আমিরাতের দুটো স্কুলেও গতকাল বৃহস্পতিবার হতে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। দেশের সময়ের সাথে মিল রেখে আমিরাতের স্থানীয় সময় সকাল আটটা হতে পরীক্ষা শুরু হয়।

আবুধাবীস্থ বাংলাদেশ দূতাবাসের তত্বাবধায়নে আবুধাবী বাংলাদেশ ইসলামিযা স্কুলে মোট ৩৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। এদের মধ্যে ১০ জন ছাত্র ও ২৫ জন ছাত্রী। সবাই বিজ্ঞান বিভাগের ইংরেজী মিড়িয়ামে পরীক্ষা দিচ্ছেন।

অপরদিকে দুবাইস্থ বাংলাদেশ কনসুলেটের তত্ত্ববধায়নে রাস আল খাইমাস্থ বাংলাদেশ স্কুলে মোট ১৮ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। এদের মধ্যে ৫জন ছাত্র ও ১৩ জন ছাত্রী। কমার্সে ৭ জন আর বিজ্ঞান বিভাগে ১১ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। সবাই ইংরেজী মিড়িয়ামে পরীক্ষা দিচ্ছেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ