শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


গাজায় ভয়াবহ লোডশেডিংয়ে শিশুদের জীবন হুমকির মুখে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ শোয়াইব

অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রতিদিন ১৮ থেকে ২০ঘন্টা অব্যাহত বিদ্যুৎ না থাকায় এবং বিদ্যুতের বিকল্প জেনারেটরের  জ্বালানি সংকটের ফলে সেখানকার শিশুদের জীবন হুমকির সম্মুখীন। এর কারণে হাসপাতালগুলোও সঠিকভাবে স্বাস্থ্যসেবা দিতে পারছে না। উত্তর গাজার বাইতু হানুন হাসপাতাল (স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন) তাদের স্বাস্থ্যসেবা বন্ধ করে দেয়ার দুুুদিনের মাথায় মুহাম্মাদ আদ্দুররাহ চিলড্রেন সরকারী হাসপাতালটিও তাদের স্বাস্থ্যসেবা ৬০% কমিয়ে দিয়েছে। অব্যাহত লোডশেডিংয়ের কারণে আদ্দুররাহ চিলড্রেন হাসপাতালটিও যে কোনো সময় তাদের সব পরিষেবাগুলো বন্ধ করে দিতে পারে। 

হাসপাতালের পরিচালক মাজেদ হাম্মাদ বলেন, "প্রায় ১০দিন আগে, আমাদের জানানো হয়েছিল যে, হাসপাতালে কোনো জ্বালানি সরবরাহ করা হবে না। কারণ মন্ত্রণালয়ে কোনো কোনো জ্বালানী নেই।" টানা ১০ দিন আমরা বিকল্প ব্যবস্থায় আমরা বাচ্চাদের স্বাস্থ্যসেবা দিয়ে আসছি। কিন্তু এখন আর বিকল্প ব্যবস্থাও আমাদের হাতে নেই। তিনি বলেন, হাসপাতালটির বাচ্চাদের নিবিড় পরিচর্যা ইউনিটটি পুরোপুরি বন্ধ করতে বাধ্য হয়েছি।

গাজার বাসিন্দারা জানানা, লোডশেডিংয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দিনে ও রাতের বেশিরভাগ সময় বিদ্যুৎ না থাকায় থমকে যাচ্ছে মানুষের স্বাভাবিক কাজ-কর্ম। আর সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছে বাচ্চারা। তাদের খাবার-দাবার বন্ধ হয়ে যাওয়ার উপক্রম।

সূত্র: আলমুজতামা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ