শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বাংলাদেশ ব্যাংকের নতুন উপদেষ্টা এস কে সুর চৌধুরী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  সদ্য বিদায়ী ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী (এস কে সুর চৌধুরী) বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা হয়েছেন।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড সভায় তাকে উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়ার প্রস্তাব অনুমোদিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এস কে সুর চৌধুরী কেন্দ্রীয় ব্যাংকের ‘ব্যাংকিং রিফর্মস অ্যাডভাইজার’ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন।

তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন সংস্কার নীতিমালা প্রণয়নে সহায়তা করবেন। তাছাড়া তিনি ব্যাংকিং খাতে সংস্কার কর্মসূচি বাস্তবায়নে এবং ভবিষ্যত ব্যাংক খাতে সংস্কার কৌশল প্রণয়নে বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সহায়তা করবেন।

ডেপুটি গভর্নর হিসেবে এস কে সুর চৌধুরীর মেয়াদ ৩১ জানুয়ারি বুধবার শেষ হয়েছে।

এস কে চৌধুরী ১৯৮১ সনে সরাসরি প্রথম শ্রেণির কর্মকর্তা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে যোগ দেওয়ার পর বিভিন্ন পদমর্যাদায় সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। আর্থিক খাতের নীতিমালা প্রণয়ন, সুপারভিশন ও আর্থিক স্থিতিশীলতা সংরক্ষণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থাপনা, সংকট ব্যবস্থাপনা, আর্থিক অন্তর্ভুক্তি ও টেকসই অর্থায়নে রয়েছে তার সুদীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। তিনি ব্যাংকিং সেবাকে এক উচ্চ মাত্রায় উন্নীত করতে নিরলসভাবে কাজ করেছেন।

সরকারের উন্নয়ন কৌশলের সঙ্গে সঙ্গতি রেখে ব্যাংক ব্যবস্থাকে আরও কীভাবে মানবিক, উন্নয়নমুখী, বিনিয়োগবান্ধবে রূপান্তর করা যায়, সে বিষয়ে তার অবদান স্মরণীয়। এস কে সুর চৌধুরী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি ফাইন্যান্স ও অ্যাকাউন্টিংয়ে বিশেষ কৃতিত্বের সঙ্গে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের ডিপ্লোমা ডিগ্রিধারী এস কে সুর চৌধুরী ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় বাংলাদেশে প্রথম স্থান অধিকারসহ বাংলাদেশ ব্যাংকের স্বর্ণপদক লাভ করেন।

এর মধ্যে রয়েছে এস কে সুর চৌধুরী তার কর্মের মূল্যায়ন হিসেবে জাতীয় পর্যায়ে একাধিক পুরস্কার অর্জন করেন। তার মধ্যে অন্যতম গান্ধী পিস অ্যাওয়ার্ড ২০১৪, অতীশ দীপঙ্কর স্বর্ণ পদক ২০১৫, মাদার তেরেসা মেমোরিয়াল অ্যাওয়ার্ড ২০১৫, আইসিএম পদক ২০১৬ এবং গুণী ব্যাংকার পদক ২০১৭।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ