বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


বিশ্বের দীর্ঘ মানুষের সঙ্গে দেখা হলো সবচেয়ে খর্বকায় মানবীর!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আলী হাসান তৈয়ব

মিসরে এক ফটোশুটে পৃথিবীর সবচেয়ে খাটো নারীর সঙ্গে দেখা হলো পৃথিবীর সবচেয়ে উঁচু পুরুষের। সবচেয়ে উঁচু পুরুষ তুরস্কের সুলতান কুসেনের উচ্চতা ৮ ফিট ৯ ইঞ্চি আর সবচেয়ে খর্বকায় নারী ভারতের নাগপুরের বাসিন্দা জ্যোতি আমগের উচ্চতা ২ ফিট ৬ ইঞ্চি।

আমগের বয়স ২৫ আর কুসেনের বয়স ৩৬ বছর। মিসরের গিজা শহরের নীল উপত্যকায় তাদের দেখা হয়। খবর এনডিটিভি ও দি সান ইউকের।

দ্যা ইন্ডিপেনডেন্টের তথ্য অনুযায়ী, ইজিপশিয়ান ট্যুরিজম প্রোমোশন বোর্ডে দেশটিতে ট্যুরিজম উৎসাহিত করতে এ দুজনের সাক্ষাতের ব্যবস্থা করে। মিসরের পিরামিডের সামনে তাদের ফটোশুট করা হয়। পরে তারা কায়রোর একটি পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনে অংশ নেন।

ছবিতে দেখা যায় দীর্ঘতম মানুষটির পায়ের হাঁটুর কাছে দাঁড়িয়ে ক্ষুদ্রতম মানুষটির। ক্ষুদ্র ও দীর্ঘতম মানুষদ্বয়ের সাক্ষাতের বিভিন্ন ছবি টুইটার ও ফেসবুকে ছড়িয়ে পড়ে। তাদের ছবিগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম ভাইরাল হয়ে যায়।

উল্লেখ্য, এই দুজন গিনেস বুক অব ওয়ার্ল্ডস এ বিশ্বের সবচেয়ে লম্বা ও খাটো মানুষের রেকর্ড দখল করে আছেন ২০১১ সাল থেকে। কুসেন ২০ বছর বয়সে গিনেস বুক অব ওয়ার্ল্ডস এ সবচেয়ে লম্বা মানুষ হিসাবে স্বীকৃতি পান। এখন পর্যন্ত ১০ জন লম্বা মানুষ গিনেস বুক অব ওয়ার্ল্ডস এ স্থান পান।

কুসেন বিশ্বে সবচেয়ে লম্বা হাতেরও অধিকারী। পক্ষান্তরে আমগে গিনেস বুকে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র মানুষ হিসেবে পান ১৮ বছর বয়সে। তখন তার ওজন ছিল ৫ কেজি।

বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ বাংলাদেশেই


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ