২০১৮-০১-২৯

মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

ইফোর্ট: টি শার্টে আধুনিকতা ও শালীনতার সমন্বয়

OURISLAM24.COM
news-image

শাহনূর শাহীন: পোশাকের জগতে আধুনিতা ও রুচিশীলতা এখন গ্রাহকের প্রথম পছন্দ। বর্তমান সময়ে বিভিন্ন ধরনের বাহারি ডিজাইনের পোশাকগুলোই গ্রাহক পছন্দের শীর্ষে থাকে।

ডিজাইনের ক্ষেত্রে কিছু নিম্নমানের ডিজাইন ও কালারের পোশাকও বাজারে পাওয়া যায়। সেগুলোর জন্যও রয়েছে মোটাদাগের বিরাট সংখ্যক গ্রাহক। কেউ আছেন বাধ্য হয়েই অপছন্দনীয় কিংবা রুচিশীল নয় এমন পোশাক কিনে থাকেন।

অতি-আধুনিতার ঝোকের বশে তরুণ কিশোরদের মাঝে দেশ-বিদেশের নামি, দামি তারকা শিল্পী, সেলিব্রেটি, খেলোয়ার, সিনেমার নায়ক-নায়িকাদের ছবি ব্যবহার করে সস্তা ডিজাইনের বিভিন্ন ধরনের টি-শার্ট ব্যাবহার বিশেষভাবে লক্ষ্যণীয়।

এই ধরনের পোশাকে অনেক সময় শালীনতা বলতে কিছু থাকে না। বলা চলে পোশাকের মানের চেয়ে অশ্লীলতা হয় উঠে আকর্ষণের প্রধান উপকরণ। যা আমাদের দেশীয় সাংস্কৃতির সাথে একদমই বেমানান।

দেশের রুচিশীল মননশীল গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে আকর্ষণীয় ডিজাইনের বেশ কিছু টি-শার্ট এনেছে অনলাইন মার্কেট প্লেস ইফোর্ট বিডি। আকর্ষণীয় ডিজাইন ও গুনে মানে অনন্যতার কারণে ইতোমধ্যে গ্রাহকদের আস্থা অর্জনে ব্যাপক সাড়া পেয়েছে ইফোর্ট।

প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়েছে গত রমজানে। এরই মধ্যে দেশের প্রথম সারির মোবাইল অপারেটর কোম্পানি, একাধিক ব্যবসায়ী প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের ইভেন্ট ভিত্তিক টি-শার্ট তৈরি করে দিয়ে সুনাম কুড়িয়েছে।

প্রোডাক্টের গুনগত মান উন্নত হওয়ায় নতুন বছরে বেশ কয়েকটি প্রতিষ্ঠান সারা বছরের জন্য চুক্তিও করেছে ইফোর্টের সাথে।

এতো অল্প সময়ে গ্রাহকদের মনে টি-শার্টের জগতে আস্থার জায়গায় পৌঁছতে পারার রহস্য কী জানতে চাইলে ইফোর্টের স্বত্তাধিকারী ইয়াসিন আহমাদ জানান, প্রতিটি টি-শার্ট নিজস্ব কারখানায় উৎপাদন করা হয়। মানের ক্ষেত্রে এক্সপোর্টের মান বজায় থাকে শতভাগ।

তিনি জানান, বর্তমানে মোট ১১টি ডিজাইনের টি-শার্ট বাজারে আছে। আপকামিং ৪ টি ডিজাইন, শিগগির সেগুলো বাজারে আসবে। এর প্রত্যেকটি ডিজাইনই আমাদের নিজস্ব। এছাড়াও সুইং, প্রিন্ট সব কিছুই আমরা নিজেরা করি। এজন্য আমরা পণ্যের গুণগত মান বজায় রেখে কম দামে বাজারে ছাড়তে পারি যার কারণে আমাদের প্রতিটি টি-শার্টই গ্রাহক চাহিদার শীর্ষে থাকে।

কালারের ক্ষেত্রে আমরা ইন্টারন্যাশনাল কালার ফলো করি বা দিয়ে থাকি। আর সাইজ শুরুর দিকে নিজস্ব সাইজে করলেও আমরা এই মাস থেকে এশিয়ান সাইজটা দিয়েই কাজ শুরু করেছি।

বর্তমানে বাজারে থাকা টি-শার্ট গুলোর দাম ১৪০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা পর্যন্ত। তিনি জানান, বিভিন্ন প্রতিষ্ঠান তাদের থেকে টি-শার্ট নিয়ে ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি করছে সে তুলনায় ইফোর্ট থেকে গ্রাহকরা অল্প দামেই পাচ্ছেন প্রতিটি টি-শার্ট।

ইফোর্টের বর্তমানে কোনো শো-রুম নেই। বেশ কয়েকটি জেলায় ডিলার আছে। ডিলারদের মাধ্যমে জেলা পর্যায়ে ভোক্তার কাছে পণ্য পৌঁছানো হয়। এছাড়া এর কার্যক্রম চলে অনলাইনে। ইফোর্ট মূলত একটি অনলাইন মার্কেট প্লেস। গ্রাহকের পছন্দ অনুযায়ি অনলাইনে অর্ডার করলে গ্রাহকের ঠিকায়  নির্দষ্ট সময়ে পৌঁছে দেয়া হয়।

অনলাইনে বিভিন্ন পণ্যের মার্কেটিংয়ে গ্রাহকরা অনেক সময় নানানভাবে প্রতারণার স্বীকার হয় সে কথা মাথায় রেখে গ্রাহকদের আস্থা ফেরাতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয় বলে জানান প্রতিষ্ঠানটির স্বত্তাধিকারী ইয়াসিন আহমাদ।

তিনি বলেন, মূলত অনলাইনে গ্রাহকের পছন্দ অনুয়ায়ি অর্ডারকৃত সঠিক পণ্যটি গ্রাহকের হাতে তুলে দিয়ে অনলাইন মার্কেটে আস্থা ফিরাতেই আমাদের এই উদ্যোগ।

এরপরেও মার্কেট চাহিদার কথা চিন্তা করে প্রতিষ্ঠানটি শো-রুম খোলার সিদ্ধান্ত নিয়েছে। শিগগির তা রাজধানীতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। বর্তমানে প্রতিষ্ঠানটির কার্যালয় এবং কারখানা রয়েছে নারায়ণগঞ্জের সাইনবোর্ডে।

ডিজাইনের ক্ষেত্রে দেশের বৃহত জনগোষ্ঠীর ধর্মীয় আবেগ-অনুভুতিকেই প্রধান্য দেয়া হয়েছে। প্রাণীর ছবির পরিবর্তে ঐতিহাসিক স্থাপনা, উপদেশ ও বাণীমূলক বিভিন্ন মন্তব্য লেখা ডিজাইন লক্ষ্যণীয়।

proud to be muslim, islam is the best, rais your voice for palestine, lif is one properly use it লেখা সম্বলিত ডিজাইনের পাশাপাশি রয়েছে i respect kawmi লেখা টি-শার্ট।

এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ব্যাবসায়িক ও রাজনৈতিক সংগঠনের অর্ডার অনুযায়ি তাদের পছন্দমতো ডিজিইনের টি-শার্ট উৎপাদন করে সফলতার স্বাক্ষর রেখেছে ইফোর্ট বিডি।

ইসলামী আন্দোলোন বাংলাদেশ ও এর সহযোগি সংগঠন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, ইসলামী যুব আন্দোলনের শ্লোগান ও লগো সম্বলিত ডিজাইনের টি-শার্ট দিয়ে সংগঠনের নজর কাড়তে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।

কারখানায় সেলাই কাজে ব্যস্ত কারিগররা

অনলাইনের পাশাপাশি ইফোর্ট বর্তমানে বিভিন্ন পাবলিক প্রোগ্রাম-ওয়াজ মাহফিল গুলোতে নিজেদের পণ্য পদর্শনী, বিক্রয় ও বিপননের জন্য স্টল নিয়ে থাকে।

সম্প্রতি চট্র্রগ্রামের পলোগ্রাউন্ড মাঠে এবং নভেম্বর মাসে চরমোনাই’র বার্ষিক মাহফিলে স্টল দিয়েছিলো ইফোর্ট। তাতে ব্যাপক সাড়াও পেয়েছে।

ইফোর্ট সিদ্ধান্ত নিয়েছে আগামী ১,২,৩ ফেব্রুয়ারি রাজধানীর গোলাপবাগে বাংলাদেশ মুজাহিদ কমিটি আয়োজিত তিনদিন ব্যাপি মাহফিলে স্টল দিবে। এছাড়াও আগামী মার্চে অনুষ্ঠিত চরমোনাইয়ের মাহফিলেও স্টল দিবে ইফোর্ট। টি-শার্ট এর পাশাপাশি প্রতিষ্ঠানটি সম্প্রতি আকর্ষণীয় ডিজাইনের মগও এনেছে বাজারে।

গ্রহক পর্যায়ে বিাভিন্ন সংগঠন বা বক্তির নিজস্ব পছন্দ অনুযায়ি ইভেন্ট ভিত্তিক ডিজাইন করে টি-শার্টের অর্ডার নেয়া হয়। অনলাইনের পাশাপাশি মোবাইল ফোনেও অর্ডার করা যায়।

অর্ডার করতে হলে ইফোর্টের ফেসবুক পেজ https://www.facebook.com/effortbd/ এর ইনবক্সে কিংবা মোবাইলে ফোনে অর্ডার করা যাবে। ফোনে অর্ডার করতে 01752-702 375 নাম্বারে ফোন করে অর্ডার করতে হবে।

ইফোর্টের কিছু ডিজাইন

এসএস/