শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

সরকার বিরোধী আন্দোলনে উত্তপ্ত আসাম, কারফিউ জারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য আসামে সরকার বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে আদিবাসী দুই জনের নিহতের ঘটনায় উত্তপ্ত হয়ে পড়েছে। আসামের ডিমা হাসাও জেলাকে বৃহত্তর নাগাল্যান্ডের অংশ হতে অস্বীকৃতি জানিয়ে গত কয়েকদিন ধরে ডিমাহাসা আদিবাসীদের বিক্ষোভ ও ধর্মঘট চলছিল।

শুক্রবার থেকে দফায় দফায় চলা সংঘর্ষে পুলিশের গুলিতে নিহত হয়েছে দুই আন্দোলনকারী। এ সময় অন্তত ১০ জন আহত হন। এ ঘটনার প্রতিবাদে শনিবার বিক্ষোভ ও অবরোধে উত্তপ্ত হয়ে উঠে আসামের একাংশ।

আসামের দক্ষিণাঞ্চল, মিজোরাম ও ত্রিপুরার সঙ্গে রেল যোগাযোগ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানান নর্থওয়েস্ট ফ্রন্টিয়ের রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা প্রণব জ্যোতি শর্মা।

এনডিটিভি জানায়, গত কয়েকদিন ধরে আসামের দিমা হাসাও জেলায় আদিবাসী দিমাসাদের বিক্ষোভ চলছে। এর মধ্যে বৃহস্পতিবার মাইবাং রেলস্টেশনে বিক্ষোভকারীরা রেললাইন উপড়ে ফেলা এবং স্টেশনে ভাংচুর ও অগ্নিসংযোগ শুরু করলে পুলিশ তাদের বাধা দেয়।

এক পর্যায়ে দুই পক্ষের সংঘর্ষ শুরু হলে পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত এবং আরও ১০ জন আহত হয়।

এর জেরে দিমা হাসাও জেলায় ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দেয় বিক্ষোভকারীরা। শুক্রবার সন্ধ্যায় তারা মৃতদেহ নিয়ে মৌন মিছিল করেছে।

তারা স্থানীয় পুলিশ কর্মকর্তাদের বরখাস্ত এবং নিহতদের পরিবারের সদস্যদের পুলিশে চাকরি ও আহত প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি দেওয়ার দাবি করছে।

কয়েক দিন আগে স্থানীয় একটি সংবাদ মাধ্যমে ‘আরএসএস ফাংশনারি’র এক সদস্যের বরাত দিয়ে একটি খবর প্রচার হয়।

খবরে বলা হয়, ২০১৫ সালে ভারত সরকার ও সশস্ত্র এনএসসিএন(আইএম) দলের মধ্যে যে নাগা শান্তি চুক্তি সাক্ষর হয়েছে সেটা অনুযায়ী, ‘দিমা হাসাও জেলা গ্রেটার নাগাল্যান্ডের অংশ হবে’।

কিন্তু নাগাসা আদিবাসীরা সেটা চাইছে না। তাদের আশঙ্কা গ্রেটার নাগাল্যান্ডের অংশ হলে তাদের নিজেদের ভূমি হারাতে হবে।

যদিও পরে আরএসএস নেতা সংবাদে তার বক্তব্য ভুল ভাবে উপস্থাপণ করা হয়েছে বলে দাবি করেছেন।

আসাম পুলিশের মহাপরিদর্শক মুকেশ সাহাই এনডিটিভিকে বলেন, “দুই বিক্ষোভকারীর মৃত্যু অবশ্যই দুর্ভাগ্যজনক। কিন্তু ওই মুহূর্তে গুলি চালানো ছাড়া পুলিশের হাতে অন্য উপায় ছিল না। সেখানে উত্তেজনা বিরাজ করছে, কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। এমনকি সেখানে ‘রিপাবলিক ডে’ উদযাপিত হয়েছে।”

ঘটনাস্থলেই দু’ই আন্দোলনকারীর মৃত্যু হয়। পুলিশের গুলিতে থেকে প্রাণ বাঁচাতে গিয়ে হুড়োহুড়ির মাঝে পড়ে মহিলাসহ ১০ জনের জখম হন। এলোপাথাড়ি গুলি লেগে বেশ কয়েকজনকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়। বর্তমানে আসাম রাজ্য সরকারের নির্দেশে সেখানে কারফিউ জারি করা হয়েছে। সূত্র : এনডিটিভি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ