শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

মানবাধিকার সনদ পুরোপুরি লঙ্ঘন করেছে মিয়ানমার: ড. কামাল হোসেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, মিয়ানমার যেভাবে রোহিঙ্গাদের দেশ ছাড়তে বাধ্য করেছে, তাতে আন্তর্জাতিক মানবাধিকার সনদ পুরোপুরি লঙ্ঘিত হয়েছে। রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে আন্তর্জাতিক আদালতে যাওয়ার পাশাপাশি সীমান্তও পাহারা দিতে হবে।

গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে এক সেমিনারে ড. কামাল হোসেন এসব কথা বলেন। ‘জাতিগত নিধন: প্রসঙ্গ রোহিঙ্গা মানবাধিকার লঙ্ঘন’ শীর্ষক সেমিনারের আয়োজন করে ইনস্টিটিউটের অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

ড. কামাল হোসেন বাংলাদেশ সরকারের সমালোচনা করে বলেন, ‘আমাদের সার্বভৌমত্বের ওপর আক্রমণের মতো ভূমি দখল হয়ে যাচ্ছে। আরও লোকজন আসছে, এটাকে কেন বন্ধ করা যাচ্ছে না? এটা রুখতে আন্তর্জাতিক আদালতে যাওয়া দরকার। সীমান্তে শক্ত অবস্থান নেওয়া দরকার, আর একজনও যেন না আসে।’

গণফোরামের সভাপতি আরও বলেন, রোহিঙ্গাদের স্থায়ীভাবে বাংলাদেশে রেখে মানুষ হিসেবে তাদের প্রাপ্য সব অধিকার দেওয়া অসম্ভব। তাদের স্থায়ীভাবে রাখতে গেলে তাদের মানবাধিকার রক্ষা হবে না। আমলাতান্ত্রিক কায়দায় যে চুক্তি হয়েছে তা কার্যকর করতে কয়েক মাস লাগবে। এ থেকে উত্তরণের জন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে মিয়ানমারকে জানিয়ে দিতে হবে, বাংলাদেশ এত দুর্বল নয়।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন আয়োজক সংগঠনের সভাপতি এ বি এম বায়েজিদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন উন্নয়নকর্মী মো. জামাল উদ্দিন। এ সময় আপিল বিভাগের সাবেক বিচারপতি কাজী এবাদুল হক, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আইনজীবী এম আমীর-উল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ