বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


রাষ্ট্রপতি নির্বাচন ১৮ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আগামী ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ২১তম রাষ্ট্রপতি নির্বাচন। নির্বাচন কমিশন (ইসি) রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে রাষ্ট্রপতি পদে মনোয়নপত্র দাখিলের শেষ সময় ৫ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শেষ না হওয়া পর্যন্ত এবং প্রার্থিতা প্রত্যাহার ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত।

ভোটগ্রহণ হবে জাতীয় সংসদ ভবনে। সংবিধান অনুযায়ী এতে ভোট দেবেন সংসদ সদস্যরা (এমপিরা)।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।

স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৬ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। সেই হিসোবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি।

বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। আগামী মেয়াদের জন্য আওয়ামী লীগ আবদুল হামিদকেই মনোনয়ন দেবে, না প্রার্থী হিসেবে নতুন কাউকে দেখা যাবে- তা এখনও স্পষ্ট করেনি ক্ষমতাসীনরা।

সংসদীয় গণতন্ত্র চালুর পর ১৯৯১ সালে একাধিক প্রার্থী হওয়ায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোট করতে হয়েছিল। পরে প্রতিবারই ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আসছেন।

রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

নির্বাচনের ক্ষণ গণনা শুরু, কে হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি?


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ