বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


তালিবুল ইলমের আদর্শ ছুটি কেমন হওয়া উচিত? (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ: বিশিষ্ট আরবি সাহিত্যিক ও তরুণ আলেম মাওলানা মহিউদ্দিন ফারুকী মাদরাসা শিক্ষার্থীদের আদর্শ ছুটি কেমন হওয়া উচিত তা নিয়ে একটি ভিডিও বার্তায় বলেছেন, কওমি মাদরাসার শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষা শেষে ছুটি হয়ে থাকে কিন্তু তাদের অধ্যায়ন এবং মুতালাআয় কখনো ছুটি বা বিরতি বলে কোনকিছু থাকতে পারে না।

একজন তালিবুল ইলম নিরলসভাবে সবসময় তার অধ্যায়ন, মুতালাআ এবং পড়াশোনা চালিয়ে যাবে এটা একজন তালিবুল ইলমের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়।

নিয়মতান্ত্রিক পড়ালেখারে পর পরিক্ষার যে  ছুটি হয়ে থাকে সেই ছুটি একজন তালিবে ইলম কিভাবে কাটাবেন এবং আদর্শ ছুটি কেমন হওয়া উচিত তা নিয়ে তিনি বলেন, ‘একজন ছাত্র দীর্ঘ সময় মাদরাসায় অবস্থান করার পর যখন ছুটিতে বাড়ি যায়, সে তখন তার বাবা-মায়ের কাছে থাকার সুযোগ পায়। তার উচিত  এই সময়ে বাবা-মায়ের খেদমত করা এবং তাদের দোয়া নেওয়া।

তিনি আরও বলেন, আমরা যারা ছোট প্রতিষ্ঠান থেকে বড় কোন মাদরাসায় ভর্তি হই, তারা ছুটিতে বাড়ি গিয়ে আমরা যাদের কাছে আলিফ বা শিখেছে সেই সব উস্তাদদের সাথে দেখা করা এবং দোয়া নেওয়াও মোক্ষম সময় এই ছুটি। বিশেষ করে হেফজখানা এবং মক্তবেকর শিক্ষকদের সাথে সাক্ষাত করার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

মা-বাবাকে কতোদিন পর কল দেন?

এছাড়াও, তিনি আত্মীয়তার সম্পর্ক ঠিক রাখার প্রতি আহ্বান জানিয়ে বলেন, শরয়ি পর্দা-পুশিদার ব্যাপারে যত্নবান হয়ে আমরা ছুটির দিনগুলোতে আত্নীয়তার সম্পর্ক ঠিক রাখতে পারি। তাদের সাথে সাক্ষাত করা, দোয়া নেওয়া ইত্যাদি কাজগুলো এই ছুটির সময়ে  আমরা করতে পারি।

নিজেদের দক্ষতা বৃদ্ধি করার লক্ষে এই সময়ে তালিমে মুরুব্বির দিক নির্দেশনা অনুযায়ী কিছু বই পড়া  , ছুটির মাদরাসাগুলোতে  আয়োজিত বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করা , দাওয়াতি কার্যক্রমে সময় দেওয়া ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে তিনি আলোচনা করেন।

পুরো বক্তব্যটি শুনতে ক্লিক করুন ভিডিওতে

[embed][/embed]

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ