বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

‘স্বৈরশাসক হয়ে গেলে আমাকে গুলি করে মেরে ফেলবেন’: দুতের্তে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ডেস্ক: ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে বলেছেন, যদি আমি কোনোদিন স্বৈরশাসকে পরিণত হই, আর নিজের মেয়াদের চেয়ে বেশি সময় ক্ষমতায় থাকার চেষ্টা করি- তবে আমাকে গুলি করে মেরে ফেলবেন। সোমবার নিজের এক বক্তব্যে দেশটির পুলিশ এবং সেনাবাহিনীকে লক্ষ্য করে এ কথা বলেন তিনি। এ খবর দিয়েছে সৌদি গেজেট।

প্রসঙ্গত, ফিলিপাইনের বিরোধীদলীয় নেতারা যখন অভিযোগ তুলছেন যে, দুতের্তে সংবিধান সংশোধন করে নিজের ক্ষমতার মেয়াদ বাড়াতে চাইছেন, সে সময় এমন মন্তব্য করে নিজের অবস্থান পরিষ্কার করলেন তিনি।

আইনশৃঙ্খলা রক্ষী এবং সেনাবাহিনীকে উদ্দেশ্য করে দুতের্তে বলেন, যদি আমি মেয়াদ অতিক্রম করে ক্ষমতা আঁকড়ে ধরে রাখি এবং একনায়ক হওয়ার চেষ্টা করি, তবে আমাকে গুলি করবেন।

আমি কোনো কৌতুক করছি না। দয়া করে সত্যিই এমনটি করবেন। কারণ দেশের সংবিধান সমুন্নত রাখা এবং জনগণকে রক্ষা করাই আপনাদের মূল দায়িত্ব। এ কথাটি সব সময় মনে রাখবেন।

উল্লেখ্য, বৈষম্য রোধ প্রদেশীয় উন্নয়নের জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থাকে সমর্থন করেন দুতের্তে। গত সপ্তাহে ফিলিপাইনের পার্লামেন্টের নিম্ন কক্ষে সংবিধানে পরিবর্তন আনার লক্ষ্যে ভোট হয়। এর প্রেক্ষিতে ফিলিপাইনের বিরোধী দলের নেতারা অভিযোগ করেন যে, সংবিধান পরিবর্তন করে ক্ষমতা আঁকড়ে ধরে রাখার একনায়কতন্ত্রীয় পথে হাঁটছেন দুতের্তে। ব

লা হয়, দুতের্তে দেশটির সাবেক স্বৈরাচারী একনায়ক ফার্দিনান্ড মারকোস-এর পথ অনুসরণ করছেন। মারকোসের প্রতি দুতের্তের দৃষ্টিগ্রাহ্য অনুরাগ এ অভিযোগকে আরো জোরদার করে তোলে।

তবে এ সব আশঙ্কাকে নাকচ করে দিয়ে দুতের্তে নিজের বক্তৃতায় এই বিষয়টি সপষ্ট করার ইঙ্গিত দিলেন যে, একনায়কতন্ত্রের প্রতি তার আগ্রহ নেই।

এ প্রসঙ্গে দুতের্তের মুখপাত্র হ্যারি রুক বারংবার বলে আসছেন, তার (দুতের্তের) মেয়াদ অতিক্রম করে ক্ষমতায় থাকার কোনো ইচ্ছে তো নেই-ই, বরঞ্চ তিনি মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ক্ষমতা ছেড়ে দিতে আগ্রহী।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ