শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


পরীক্ষার সময় ফেসবুক বন্ধের চিন্তা শিক্ষামন্ত্রীর!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা এলেই গতি পায় প্রশ্নফাঁস ও রোধে করণীয় আলোচনা সমালোচনা।

সম্প্রতি বেশ কয়েকবছর ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-টুইটারে প্রশ্নফাঁসের ঘটনায় শিক্ষামন্ত্রী ও মন্ত্রণালয় সংশ্লিষ্টরা ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

গেলো বছরেও দেখা গেছে প্রায় পরীক্ষায় পরীক্ষার এক ঘন্টা দুই ঘন্টা আগে এমনকি পরীক্ষার আগের রাতেও অনুষ্ঠিতব্য পরীক্ষার প্রশ্ন ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে সমালোচনার মুখে পড়ে ভিন্ন উদ্যোগ নিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাস নাহিদ জানিয়েছেন, অনলাইনে প্রশ্নফাঁস রোধে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে থেকে পরীক্ষা চলাকালীন সময়ে বন্ধ থাকবে ফেসবুক-টুইটার সহ সামাজিক যোগাযোগ মাধ্যম।

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গণমাধ্যমকে তিনি জানিয়েছেন, বিটিআরসিকে (বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন) একটা লিমিটেড টাইমের জন্য ফেসবুক বন্ধ রাখার অনুরোধ জানিয়ে চিঠি শিক্ষামন্ত্রণায়ের পক্ষ থেকে।

তবে কতক্ষণ বন্ধ থাকবে সেটা আলাপ করে নির্ধারণ করা হবে। শিক্ষামন্ত্রী বলেছেন, একেবারে বন্ধ কার হবে বিষয়টি এমন নয়, একটা নির্দিষ্ট সময়ের আমার এটা বন্ধ রাখতে চাচ্ছি।

এদিকে শিক্ষামন্ত্রীর এই সিদ্ধান্তের পক্ষে নন নব নিযুক্ত আইসিটি মন্ত্রী মোস্তাফা জব্বার।

গণমাধ্যম সুত্রে শিক্ষামন্ত্রীর এই প্রস্তাবের কথা শুনে এক প্রতিক্রিয়ায়  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেনে ‘আমি ব্যক্তিগতভাবে কোনোকালেই কোন কিছু বন্ধ করার পক্ষে না। কিন্তু প্রধানমন্ত্রী যদি কোন হুকুম করেন তাহলে তা মেনে নেয়া আমার জন্য বাধ্যতামূলক’।

আইসিটি মন্ত্রী বলেন, ‘আমি বিশ্বাস করি, প্রযুক্তি দিয়েই প্রযুক্তি মোকাবেলা করা যায়। বন্ধ করে এর কোনো সমাধান হয় না’।

গণমাধ্যম কর্মীরা শিক্ষামন্ত্রীর এমন ভাবনায় তার মতামত জানতে চাইলে তিনি বলেন, ‘ব্যক্তি হলে আমি একরকম মন্তব্য করতাম। কিন্তু আমি এখন মন্ত্রীর দায়িত্বে, তাই এ বিষয়ে কোন মন্তব্য করার সুযোগ নাই’।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ইতোমধ্যে বিষয়টি নিয়ে বিভিন্ন প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। অনেকেই বলছেন মাথা ব্যাথা করলে মাথা কেটে ফেলে দেওয়ায় সমাধান নেই বরং মাথা ব্যাথা দূর করার প্রতিষেধক খুঁজে বের করতে হবে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ