শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


জেরুসালেম ইস্যু; নেতানিয়াহুর বক্তব্য অস্বীকার করলেন ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  আগামী এক বছরের মধ্যে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুসালেম বা বায়তুল মুকাদ্দাস শহরে স্থানান্তর করা হচ্ছে বলে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু যে দাবি করেছিলেন তা অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া একটি বিশেষ সাক্ষাৎকারে নেতানিয়াহুর দেওয়া ওই বক্তব্য নাকচ করে।

ভারত সফররত ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বুধবার সকালে দাবি করেছিলেন, “আপনারা যতটা ভাবছেন তার চেয়ে দ্রুতগতিতে অর্থাৎ এক বছরের মধ্যে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে।”

নেতানিয়াহুর এই বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তার সরকারের হাতে তেল আবিব থেকে জেরুজসালেমে দূতাবাস স্থানান্তরের পরিকল্পনা থাকলেও তা আগামী এক বছরের মধ্যে বাস্তবায়ন সম্ভব নয়।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন গতমাসে বলেছিলেন, আগামী তিন বছরের আগে দূতাবাস স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে না।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গতমাসে মুসলমানদের প্রথম ক্বেবলার শহর জেরুজালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একইসঙ্গে তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনাও ঘোষণা করেন।

জাতিসংঘ সাধারণ পরিষদ ডিসেম্বর মাসেই সর্বসম্মতভাবে গৃহিত এক প্রস্তাবে ওই ঘোষণা প্রত্যাহার করে নেয়ার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে। সূত্র : রয়টার্স, পার্সটুডে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ