শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আজ ভোলায় উদ্বোধন হবে উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: আজ মঙ্গলবার ভোলায় উদ্বোধন করা হবে উপমহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার। উদ্বোধন করবেন মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

উপমহাদেশের সর্বোচ্চ টাওয়ার উদ্বোধন উপলক্ষ্যে দেশের রাষ্ট্রপতির আগমনে সাজ সাজ রব উঠেছে পুরো এলাকা জুড়ে। গ্রামের স্কুল-মাদরাসার শিক্ষার্থীদের মাঝে এ নিয়ে তৈরি হয়েছে বাড়তি  আবেদন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত টাওয়ারটির নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করছে চরফ্যাশন পৌরসভা।

টাওয়ারটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে। টাওয়ারটির ডিজাইন করেছেন স্থপতি কামরুজ্জামান লিটন। পৃথিবী বিখ্যাত আইফেল টাওয়ারে আদলে এটি নির্মিত হয়েছে।

টাওয়ারটির নামকরণ ‘জ্যাকব টাওয়ার’ করা হয়েছে ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের এমপি পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এর নামে।

সম্ভাবনাময় পর্যটন এলাকা চরফ্যাশনের খাসমহল জামে মসজিদ ও ফ্যাশন স্কয়ারের পাশে এ টাওয়ারটি নির্মিত হয়েছ।

গণমাধ্যম ও স্থানীয় সুত্রে জানা যায়, ২১৫ ফুট উচ্চতার এই ওয়াচ টাওয়ারটি ৭৫ ফুট মাটির নিচ থেকে ৭০টি পাথর ঢালাই পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ স্টিল স্ট্রাকচারে নির্মিত।

৮ মাত্রার ভূমিকম্প সহনীয় এই টাওয়ারের চূড়ায় ওঠার জন্য সিঁড়ির পাশাপাশি রয়েছে ১৬ জন ধারণক্ষমতার অত্যাধুনিক ক্যাপসুল লিফট।

টাওয়ারের চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর ৫ মিলিমিটার ব্যাসের স্বচ্ছ গ্লাস রয়েছে। এক হাজার বর্গফিটের ১৭তম তলায় থাকবে বিনোদনের ব্যবস্থা। পর্যটকরা বাইনোকুলারের সাহায্যে ১০০  বর্গকিলোমিটার পর্যন্ত দেখতে পারবে।

এছাড়াও থাকছে বিশ্রাম, প্রাথমিক চিকিৎসা ও খাবারের ব্যবস্থা। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত দৃষ্টিনন্দন টাওয়ারটি পর্যটকদের দারুণভাবে আকর্ষণ করবে বলে আশা করছেন সাংসদ আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব ও সংশ্লিষ্টরা।

জ্যাকব বলেন, বিশ্বখ্যাত আইফেল টাওয়ারের আদলে নির্মিত হওয়া এই ওয়াচ টাওয়ারটি চরফ্যাশনসহ ভোলাকে আলাদা পরিচিতি এনে দেবে।

তিনি জানান, এ টাওয়ারটি কেন্দ্র করে গড়ে ওঠা পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে উপজেলার চরকুকরি-মুকরি, ঢালচরসহ আশপাশের বনাঞ্চলে ইকোপার্ক গড়ে তোলা হয়েছে।

বঙ্গোপসাগরের ভেতরে চরকুকরি-মুকরিতে নির্মাণ করা হয়েছে আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত রেস্টহাউস। যেখানে ২৮টি স্যুট, সুইমিংপুল ও হেলিপ্যাড রাখা হয়েছে।

এসএস/


সম্পর্কিত খবর