শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


দ্বিতীয় পর্বের ইজতেমায় মাওলানা সাদ’র অংশগ্রহণের গুঞ্জন!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মাওলানা সাদ কান্ধলভী অংশগ্রহণ করবেন না এবং তিনি দারুল উলুম দেওবন্দ সফর করেননি বরং বর্তমানে দিল্লির নিযামুদ্দিনে অবস্থান করছেন।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মাওলানা সাদ কান্ধলভীর অংশগ্রহণ এবং দারুল উলুম দেওবন্দে গিয়ে আরশাদ মাদানির সঙ্গে সাক্ষাতের খবর ভাইরাল হয়।

খবর নিশ্চিত করতে আওয়ার ইসলাম দেওবন্দ প্রতিনিধি তাওহিদ মাদানি দেওবন্দ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা বলেন, মাওলানা সাদ কান্ধলভী দেওবন্দে আসেননি এবং আরশাদ মাদানি বা দেওবন্দের কোন শিক্ষকের সঙ্গেই তার কথা হয়নি।

এদিকে ,  বাংলাদেশের তাবলিগের মারকাজ মসজিদ কাকরাইলে মাওলানা সাদ কান্ধলভীর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আগমনের ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, আমাদের কাছে এমন কোনো তথ্য নেই। বর্তমানে তিনি নিযামুদ্দিনে অবস্থান করছেন এবং তিনি আসবেন না বলেও নিশ্চিত করেছেন কাকরাইল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, বিশ্ব ইজতিমায় অংশ নেয়ার জন্য মাওলানা সাদ গত ১০ জানুয়ারি ঢাকায় এসেছিলেন। ইজতেমায় অংশ নেয়ার কথা থাকলেও বিক্ষোভ প্রতিবাদ ও আপত্তির মুখে অংশ নিতে পারেননি।

তার আপত্তিকর বক্তব্যের কারণে ভারতের দারুল উলুম দেওবন্দ অসোন্তষ প্রকাশ করে এবং দেওবন্দের সঙ্গে সহমত পোষণ করেন বাংলাদেশের আলেম ও তাবলিগের অনেক মুরব্বি ও সাথী। সবশেষে তার বক্তব্য প্রত্যাহারের বিষয়টিতে সন্তোষ হতে পারেনি দারুল উলুম দেওবন্দ। গত ১৩ জানুয়ারি তিনি ঢাকা ত্যাগ করেন।

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। ১৪ জানুয়ারি  মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হয়। তুরাগতীরে ইজতেমা ময়দানে স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে দুই পর্বে এ বৃহৎ ধর্মীয় জমায়েত অনুষ্ঠিত হয়ে আসছে। আগামী ১৯ জানুয়ারি ৫৩ তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

ওলামায়ে কেরাম আমাদের মোহসেন, তাদের বক্তব্য আমাদের সংশোধন করবে: সাদ কান্ধলভি

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ