২০১৮-০১-১৫

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮

ভারত-ইসরায়েল ৯ চুক্তি স্বাক্ষর

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম
ডেস্ক

দ্বিপক্ষীয় সম্পর্কের রজত-জয়ন্তী উপলক্ষ্যে ছয় দিনের ভারত সফরে এখন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে অন্তরঙ্গ সময় পার করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। ১৫ বছর পর কোন ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভারত সফরে দুই দেশের মধ্যে ৯টি চুক্তি স্বাক্ষরিত হয়।

সাইবার নিরাপত্তা, পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস, বিমান যোগাযোগ, সিনেমা উৎপাদন ও সহযোগিতা, হোমিওপ্যাথিতে গবেষণা, মহাকাশ গবেষণা, মেটাল এয়ার ব্যাটারিতে সহযোগিতা ও সোলার থার্মাল প্রযুক্তিতে সহযোগিতা ইস্যুতে চুক্তি স্বাক্ষর করে দুই দেশ।

প্রতিরক্ষা ও সন্ত্রাসদমন নিয়েও কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন মোদি-নেতানিয়াহু। মোদি ইসরায়েলের প্রতিরক্ষা সংস্থাগুলিকে ভারতে আসার আমন্ত্রণ জানান। এই সময় তিনি দিল্লি-মুম্বাই-তেল আবিব সরাসরি ফ্লাইট চালু এবং ইসরায়েলে থাকা ভারতীয়দের জন্য ‘ওভারসিজ সিটিজেন অব ইন্ডিয়া’-ওসিআই কার্ড’র নীতিমালা শিথিল করার ঘোষণা দেন।

চুক্তি স্বাক্ষরের পর সংবাদ সম্মেলনে মোদি হিব্রু ভাষায় নেতানিয়াহুকে আবারও স্বাগত জানান। এরআগে রোববার প্রটোকল ভেঙ্গে সস্ত্রীক নেতানিয়াহুকে বিমানবন্দরে অভ্যর্থনা জানিয়েছিলেন মোদি। নেতানিয়াহ্ওু মোদিকে প্রশংসায় ভাসিয়ে বলেন, ‘মোদি ভারতের মহান নেতা। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েল সফর করে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন মাত্রায় নিয়ে গেছেন। ভারতে বসবাসকারী কোন ইহুদি বিদ্বেষের শিকার হয় নি। যা গণতন্ত্র ও সহনশীলতার অনন্য উদাহরণ।’ এই সময় বিবি খ্যাত নেতানিয়াহু মোদিকে উদ্দেশ্য করে বলেন, বন্ধু নরেন্দ্র, তোমার যোগব্যায়ামের ক্লাসে আমাকে সঙ্গে নিও।

এর আগে, ‘নেতানিয়াহু সাংবাদিকদের বলেন, জাতিসংঘে জেরুজালেম ইস্যুতে ভারত ইসরায়েলের বিপক্ষে ভোট দেয়ায় আমি হতাশ। তবে মোদির সঙ্গে আমার বিশেষ সম্পর্ক রয়েছে। এটি দু’জনের জন্যই একটি পরীক্ষা। একটি ভোট সম্পর্কে ফাটল ধরাতে পারে না। বিশেষ করে, ভারত-ইসরায়েল সম্পর্ক যখন স্বর্গে লেখা বিয়ে-বন্ধনের মত। এই সফর বৃথা যাবে না।’

এই সফরে স্ত্রী সারার সঙ্গে মুম্বাইয়ে বলিউড তারকাদের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও আগ্রার তাজমহল ও মোদির প্রদেশ গুজরাটও সফর করবেন নেতানিয়াহু। এনডিটিভি, জেরুজালেম পোস্ট