বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইজতেমার ২য় পর্বে আসবেন মাওলানা আহমদ লাট?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: ভারতের দিল্লির নিজামুদ্দিন মারকাজের মুরব্বি হজরতজি মাওলানা আহমদ লাট ইজতেমার ২য় পর্বে আসতে পারেন বলে গুঞ্জন উঠেছে। বিষয়টি নিয়ে অনলাইন অফলাইনে প্রচুর আলোচনা চলছে।

দিল্লির নিজামুদ্দিনের অন্যতম মুরব্বি মাওলানা আহমদ লাট ও মাওলানা ইবরাহিম দেওলা তাবলিগের চলমান সঙ্কটের পর নিজামুদ্দিন ছেড়ে নিজের রাজ্য গুজরাটে চলে যান। সেখানেই  তারা তাবলিগের কাজ করে যাচ্ছেন।

এবার মাওলানা সাদের কিছু আপত্তিকর বক্তব্যকে কেন্দ্র করে ঢাকায় এলেও ইজতেমায় অংশ নিতে পারেননি। সে কারণে বিপরীত মেরুতে থাকা মাওলানা আহমদ লাটের ২য় পর্বে অংশ নেয়ার ব্যাপারে আলোচনা হচ্ছে বলে জানা যায়।

এ বিষয়ে তাবলিগের মারকাজ কাকরাইল মসজিদের মুকিম নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে আওয়ার ইসলামকে বলেন, ইজতেমার মাঠে প্রবীন মুরব্বিদের কণ্ঠ আবারও শোনা যাক সেটা আমরা মনে প্রাণে চাই। আর এ কারণে তাদের আনার ব্যাপারে চেষ্টা চলছে। বাকিটা আল্লাহ পাকের ইচ্ছা।

দেশে এই প্রথম আধুনিক চিকিৎসার সমন্বয়ে নববি চিকিৎসা হিজামা

তবে বিষয়টির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন কাকরাইলের আরেকজন মুকিম আলেম। তিনি আওয়ার ইসলামকে বলেন, আমরা তাবলিগের উপদেষ্টা ও সরকারের চূড়ান্ত সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। সঙ্কট নিরসন না হওয়া পর্যন্ত নিজামুদ্দিনের মুরব্বি মাওলানা সাদ ও মাওলানা আহমদ লাট কেউ আসতে পারবেন না বলেই জানি।

তিনি আরও বলেন, উল্লেখিত মুরব্বিরা না এলেও তাদের প্রতিনিধিগণ ইজতেমায় অংশগ্রহণ করবেন। সে হিসেবে মাওলানা আহমদ লাট না এলেও তার প্রতিনিধিগণ আসবার সম্ভাবনা রয়েছে।

এদিকে বিষয়টি নিয়ে উপদেষ্টা কমিটির একজন সদস্যের সঙ্গে কথা বললে তিনি আওয়ার ইসলামকে বলেন, এ বছর মুরব্বিদের উভয় পক্ষ না আসার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তাদের প্রতিনিধিগণ আসবেন। নতুন করে মাওলানা আহমদ লাট আসেন কিনা বিষয়টি আমার জানা নেই।

উল্লেখ্য, আগামী ১৯ জানুয়ারি শুক্রবার শুরু হচ্ছে ৫৩ তম ইজতেমার ২য় পর্ব।

ইজতেমায় ১০২ দেশ; চিল্লায় বেরুচ্ছে প্রায় ২৫০০ জামাত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ