শনিবার, ২৩ জুন ২০১৮

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি আজ

OURISLAM24.COM
জানুয়ারি ১৪, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: আজ রোববার বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ২০১৮ সালের দ্বিপাক্ষিক হজ চুক্তি হবে। এই চুক্তিতে নির্ধারিত হবে ২০১৮ সালের বাংলাদেশ থেকে কতজন হজ পালনের সুযোগ পাবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, হজ চুক্তি-২০১৮ এর জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি আরব গিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে ৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল। প্রতিনিধি দল বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ১৪৩৯ হিজরি সনের হজ চুক্তি সম্পাদন করবে।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. মোহম্মদ সালেহ বিন তাহের বেনতেনের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি দল দ্বিপাক্ষিক চুক্তি করবেন।

জানা গেছে, তারা বাংলাদেশ থেকে পাঠানো হজযাত্রীর সংখ্যা নির্ধারণ ও বাংলাদেশি হজযাত্রীদের প্রদেয় বিভিন্ন সেবার মান উন্নয়নসহ সার্বিক হজ ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করবেন।

এছাড়া বাংলাদেশ প্রতিনিধি দল, দক্ষিণ এশীয় হাজি সেবা সংস্থা (মোয়াসসাসা), ইউনাইটেড জেনারেল কার সিন্ডিকেট, মদিনা আদিল্লা অফিস ও সৌদি সিভিল এভিয়েশন কার্যালয়ের সঙ্গে আলাদা বেশ কয়েকটি চুক্তি করতে পারে।

সূত্র মতে, সবাংলাদেশের এ প্রতিনিধি দলে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ হজ অফিস জেদ্দার কাউন্সিলর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জেদ্দার রিজিওনাল ম্যানেজারও সৌদি আরবে হজ প্রতিনিধি দলের স্থানীয় সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন।

এইচজে