মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

বাংলায় চলছে হেদায়েতি বয়ান, বেলা ১১ টায় মুনাজাত

OURISLAM24.COM
জানুয়ারি ১৪, ২০১৮
news-image

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

টঙ্গির তুরাগ তীরে চলঅ তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার শেষ দিন আজ। আজ বেলা ১১টায় আখেরী মুনাজাতের মধ্য দিয়ে শেষ প্রথম পর্বের ইজতেমা। দোয়া পরিচালনা করবেন রাজধানী কাকরাইলের তাবলিগের মারকাজ মসজিদের শুরা মাওলানা মোহাম্মাদ জোবায়ের ।

এদিকে, সকাল সোয়া ৮টা থেকে কাকারাইলের মুরুব্বি মাওলানা আবদুল মতিন হেদায়েতি বয়ান করছেন।

তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার  ৫৩তম আসরে এই প্রথম বাংলায় হেদায়াতি বয়ান করছেন বাংলাদেশের কাকরাইলের মুরুব্বি মাওলানা আব্দুল মতিন ও  হাফেজ মাওলানা জোবায়ের  আখেরী মোনাজাত পরিচালনা করবেন। এর আগে বাংলাদেশের আলেমরা গুরুত্বপূর্ণ এই কাজ দুটি কখনো করেনি বলে জানা যায়।

সাধারণত শেষ দিনের হেদায়েতি বয়ান ও আখেরী মোনাজাত দিল্লি মারকাজ থেকে আসা মুরুব্বিরা করে থাকেন এবং তা উর্দু ভাষায় হয়ে আসছে দীর্ঘদিন ধরে।

কিন্তু  এবার ইজতেমায় ভারতের দিল্লিরি  নিযামুদ্দিন মারকাজের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী ইজতেমায় অংশগ্রহণ করতে না পারায় এই প্রথম বাংলাদেশী আলেমরা শেষ দিনের গুরুত্বপূর্ণ কাজ দুটি আঞ্জাম দিচ্ছেঁ বলে জানা যায়।

এদিকে, ঢাকাসহ পার্শ্ববর্তী জেলার ধর্মপ্রাণ মানুষ মোনাজাতে অংশ নিতে ইজতেমার ময়দানের দিকে রওনা হয়েছেন। পুলিশ বলছে, আখেরি মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা, পূবাইলের মিরেরবাজার ও আশুলিয়ায়ার আবদুল্লাহপুরে যান চলাচল বন্ধ থাকবে। তবে বিকল্প পথে চলতে পারবে। সাময়িক অসুবিধার জন্য আমরা যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী।

উল্লেখ্য যে, ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ রোববার (১৪ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে। ৪ দিন বিরতির পর আগামী ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ শেষ হবে।