বুধবার, ২০ জুন ২০১৮

উরু আর গুরুর রচনা সাহিত্য হতে পারে না

OURISLAM24.COM
জানুয়ারি ৮, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: সাহিত্য শব্দের অর্থ মনোরঞ্জন। তার মানে এই নয় অশ্লীল উপায়ে তা করতে হবে। কেননা, পারিভাষিক অর্থে সাহিত্য বলা হয় এমন রচনাকে যা মানুষের কথা বলে মানুষের আত্মাকে তৃপ্ত করে।

বর্তমান সময়ে সাহিত্য, অশ্লীল উপস্থাপনা আর চামচামী সুলভ গুরু বন্দনায় সীমাবদ্ধ হয়ে গেছে। কিন্তু আমাদের মনে রাখতে হবে উরু আর গুরুর রচনা কখনো সাহিত্য হতে পারে না।

গতকাল রোববার সন্ধায় বাংলাদেশ সংস্কৃতি বিকাশ কেন্দ্রের তৃতীয় তলায় ‘স্বপ্নকথা সাহিত্য পরিষদ’ (স্বসাপ) এর ২০১৮ সেশনের কমিটি গঠন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশিষ্ট লেখক, সাহিত্যিক, জাতীয় কবিতা মঞ্চের সভাপতি কবি মাহমুদুল হাসান নিজামী প্রধান আলোচকের বক্তব্যে এসবকথা বলেন।

তিনি বলেন, শুধুমাত্র রোমান্টিক প্রেমের রচনা নয় বরং সাহিত্যের রোমাঞ্চ হলো শিহরণ জাগিয়ে তোলা সেটা হতে পারে নজরুলের মতো কোনো ‘বিদ্রোহী কবিতায়’ কিংবা মীর মশাররফ হোসেনের ‘বিষাদ সিন্ধুর’ মতো কালজয়ী কোনো উপন্যাসে।

কবি মাহমুদুল হাসান নিজামী বলেন, বিশ্বের প্রথম কবিতা ছিলো মিশরীয় ফেরাউন শাসকদের বিরুদ্ধে কবি আদনান আল সাদ’র বিদ্রোহী কবিতা। পৃথিবীর প্রথম সাহিত্য আড্ডা বা সাহিত্য মেলা ছিলো আরবের উকাজ মেলা।

আলোচনা সভায় বিশেষ আলোচকের বক্তব্য রাখেন জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম এর সহ-সম্পাদক কবি শাহনূর শাহীন।

বিশেষ আলোচকের বক্তব্যে কবি শাহনূর শাহীন বলেন, বর্তমান সময়ে সামাজিক অধঃপতন চরম নিম্নসীমায় পৌঁছে গেছে। এর থেকে উত্তরণের ধর্মীয় নৈতিক শিক্ষার পাশাপাশি সামাজিক মূল্যবোধের শিক্ষা অপরিহার্য।

সুতরাং সামাজিক মূল্যবোধের চেতনা জাগ্রত করতে ‘সাহিত্য চর্চা’ সকলের অন্যতম মাধ্যম হওয়া উচিত।

তিনি বলেন, আমাদের সাহিত্য কর্ম যেন সামাজিক মূল্যবোধ জাগ্রত করার পরিবর্তে সামাজিক অধঃপতনে উৎসাহী না হয়। সাহিত্য হতে হবে অশ্লীলতা ও বাহ্যিক চাকচিক্যমুক্ত।

আলোচনা সভায় অংশ নিয়ে বঙ্গ টিভির প্রডিউসার কবি নীলাঞ্জনা চম্পা বলেন, সাহিত্যে প্রেম ভালোবাস রোমান্টিকতা থাকবে কিন্তু সেটা হতে হবে বৈধ সীমা রেখার মধ্যে।

আজকে যদি একজন বিবাহিতা নারী কবিতায় বা অন্য কোনো রচনায় বলেন, সেই তোমার কথা তাহলে তার স্বামী তো অবশ্যই বলবে যার কথা মনে পড়ে তার কাছে চলে যাও। এটাই স্বাভাবিক।

তিনি বলেন, নারী সৌন্দর্যের উপকরণ তাই তাকে নিয়ে কবিতা লেখা যায়। কিন্তু কবিতায় নারীকে এমনভাবে উপস্থাপনর করা উচিত নয় যা লুকিয়ে রাখতে হয়।

স্বপ্নকথা সাহিত্য পরিষদ (স্বসাপ) এর নব নির্বাচিত সভাপতি কবি রোখসানা সুখী’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বিশিষ্ট কবি ও ছড়াকার আসলাম সানী। বিশেষ অতিথি ছিলেন, কবি আনোয়ার মজিদ, কবি টিপু রহমান, কবি আই জামান চমক।

‘স্বসাপ ‘ এর সহ সভাপতি কবি ইখতিয়ার হোসাইন ও শিশু উপস্থাপিকা মেহজাবিন তাসনিম মুমু’র সঞ্চালনায় অনুষ্ঠানে  অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, কবি মিজান হাওলাদার, কবি তরিকুল ইসলাম তপু, কবি নাহিদা পাঠান তুহিন, কবি ইব্রাহিম খলিল, কবি নিরব রায়হান প্রমুখ।

উল্লেখ্য: বঙ্গটিভি অনুষ্ঠানটি অনলাইনে সরাসরি সম্প্রচার করে।

এসএস/