বুধবার, ২০ জুন ২০১৮

প্রকাশ হলো মুফতি আমিনী রহ. এর জীবনীগ্রন্থ; আলোকিত জীবন সংগ্রামী নেতৃত্ব

OURISLAM24.COM
জানুয়ারি ৭, ২০১৮
news-image

আবু আবদুল্লাহ: ‘সমকালীন বাংলাদেশে ইসলামের স্বপক্ষে নির্ভীক যে কণ্ঠস্বরটি সবচে’ বেশি আলোড়ন সৃষ্টি করেছিলো, বাংলাদেশে ইসলামি কর্মসাধনার যে সামগ্রিক ও সমন্বিত রূপটি চোখে পড়ে এর সাহসী মুখপাত্র; বাংলাদেশের স্বাধীনতা-স্বার্বভৌমত্ব, ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ, তৌহিদী জনতার পবিত্র সংস্কৃতি, আলেম-ওলামা-পীর-মাশায়েখ-মসজিদ-মাদরাসা-খানকাহ ইত্যাদির অতন্দ্র প্রহরী মুফতি ফজলুল হক আমিনী রহ. ১২ ডিসেম্বর, ২০১২- মাওলার ডাকে সাড়া দিয়ে ইহজগত ত্যাগ করার পর থেকে এ দেশের ৫৬ হাজার বর্গমাইলজুড়ে যে ভয়ানক শূন্যতা নেমে এসেছে- সচেতন মানুষমাত্রই তা খুব ভালো করে উপলব্ধি করতে পারছেন।

মনে হয়- ১৬ কোটি মানুষ যেনো অসহায় হয়ে গেছে। লক্ষ বক্ষ, কোটি কণ্ঠ মিলেও আজ একজন আমিনীর মতো হুংকার ছাড়তে পারছে না। মুফতি আমিনী কী ছিলেন তা সময়ই বলে দেবে। আমি কেবল এটুকুই বলবো, এমন যুগসচেতন সাহসী আলেম প্রতিদিন জন্মায় না।

হাজার বছর অপেক্ষা করে পুষ্পকানন যেমন লাভ করে একটি চক্ষুষ্মান ফুল, তেমনই আমিনীর মতো সন্তান লাভ করতেও দেশের মাটিকে অপেক্ষা করতে হয় বহু যুগ।

প্রতিভাবান লেখক ও গবেষক, মাওলানা শাকিল আদনান (সম্পাদক, মাসিক নতুন ডাক) মুফতি আমিনী রহ. এর জীবনী রচনা করেছেন। পাশাপাশি আধুনিক বাংলাদেশের আলেম, বুদ্ধিজীবী ও রাজনীতিকদের অভিমত, স্মৃতিচারণ ও মূল্যায়ন সংগ্রহ করে তার রূহানী উস্তাদ, গুরু ও প্রিয় ব্যক্তিত্ব মুফতি আমিনী রহ. এর ওপর একটি পূর্ণাঙ্গ সংকলন তৈরি করে ঈর্ষণীয় এ সময়টিকে ধরে রাখার চেষ্টা করেছেন।

পৃথিবীতে কেউই থাকে না। একদিন আমরাও থাকবো না। সত্য চিরন্তন। চিরন্তন মানুষের সাহস, দৃঢ়তা, নীতি ও আদর্শ। আগামি দিনে সত্যের সংগ্রামে, নীতির যুদ্ধে, আদর্শের লড়াইয়ে প্রতিটি প্রজন্ম অতীত দৃষ্টান্ত থেকে হাত বাড়ালেই যেনো আলো পেতে পারে, মহানায়কদের জীবন-কর্ম-অবদান ও লিগ্যাসি গ্রন্থিত করে রাখার এটিই উদ্দেশ্য। শাকিল আদনান চমৎকারভাবে এই কাজটিই করেছেন। আমি তাকে সাধুবাদ জানাই।’…

-মাওলানা উবায়দুর রহমান খান নদভী
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, স্বনামধন্য লেখক ও গবেষক
সহকারী সম্পাদক, দৈনিক ইনকিলাব

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বিশাল কলেবরের বইটি সম্প্রতি বাজারে এনেছে বাংলাবাজারের অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল হেরা। গত চার বছরে বেশ ক‘টি স্মারক ও বই প্রকাশিত হলেও এটিই মুফতি আমিনী রহ. এর প্রথম পূর্ণাঙ্গ জীবনী সংকলনের প্রয়াস।

প্রতিজন আলেম, ছাত্র ও ইসলামদরদি ভাই-বোনের জন্য নিঃসন্দেহে এটি হতে যাচ্ছে অনন্য এক উপহার। আপনার কপিটির জন্য আজই যোগাযোগ করুন বাংলাবাজারসহ সারাদেশের যে কোনো অভিজাত লাইব্রেরি ও বুকশপে।

অনলাইনে পেতে নক করতে পারেন রকমারি.কম বা খিদমাহশপসহ অন্যান্য ইসলামি পোর্টালগুলোতেও। বইটি নিজে সংগ্রহ করুন, খবর ছড়িয়ে দিন আপনার প্রিয়জনসহ সবার কাছে। সূত্রসহ সবিস্তার জানুন মুফতি ফজলুল হক আমিনীর শৈশব, ছাত্রজীবন, দরস ও দাওয়াহ, ইসলামী আন্দোলন ও বিপ্লবী নেতৃত্ব, ইলম ও বুজুর্গিসহ ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক জীবনের প্রতিটি অলিগলি।

সাথে দেশসেরা আলেম, স্বনামখ্যাত লেখক ও সাংবাদিকদের মূল্যায়ন তো থাকছেই।…

মুফতি ফজলুল হক আমিনী রহ. আলোকিত জীবন সংগ্রামী নেতৃত্ব
লেখক- শাকিল আদনান। প্রচ্ছদ- হা মীম কেফায়েত
প্রকাশনা- মাকতাবাতুল হেরা

সূচিসংক্ষেপ:
সমকালীন দেশ ও বিশ্বপরিস্থিতি- চল্লিশের দশকে বাংলাদেশ। নাসিরনগর থেকে ব্রাহ্মণবাড়িয়া। বংশধারা। জন্ম, শৈশব ও প্রাথমিক শিক্ষা। উচ্চশিক্ষা ও বিস্ময়কর পাঠমগ্নতা। প্রধান শায়খ ও আসাতেযা। বিয়ে ও পারিবারিক জীবন। শিক্ষকতা এবং মাদরাসা পরিচালনা। রাজনীতি ও আন্দোলন : সংগ্রামী নেতৃত্বের কথকতা
ফতোয়া ও অর্থনীতি। দাওয়াহ ও বক্তৃতা। ইবাদত ও দুনিয়াবিমুখতা। শায়খ ও পীর এবং বুযুর্গি ও আধ্যাত্মিকতা। হজ্ব ও বিদেশ সফর। লেখালেখি। ইন্তেকাল।

পরিশিষ্ট- ১
সাক্ষাৎকার ও ঘরোয়া স্মৃতিচারণ।
মাওলানা মুহিউদ্দীন খান রহ./শফিউল আলম প্রধান/ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ
মাওলানা আবুল হাসানাত আমিনী/মাওলানা আবুল ফারাহ আমিনী

পরিশিষ্ট- ২
বড়দের স্মৃতি সেরাদের মূল্যায়ন
আল্লামা শাহ আহমাদ শফী/মাওলানা মাহমূদুল হাসান/মাওলানা আব্দুল হালীম বোখারি/মাওলানা শাহ আহমাদুল্লাহ আশরাফ/প্রফেসর হামিদুর রহমান/মাওলানা আব্দুল লতিফ নেজামী/মাওলানা জুনায়েদ আল হাবিব/মাওলানা আব্দুল কুদ্দুস/মাওলানা মুস্তফা আজাদ/ড. মাওলানা মুশতাক আহমদ।

পরিশিষ্ট- ৩
আয়নায় কালের মুখ
মাসুদ মজুমদার/সঞ্জিব চৌধুরী/উবায়দুর রহমান খান নদভী/মহিউদ্দীন আকবর/মুসা আল হাফিজ/হা মীম কেফায়েত/নোমান বিন আরমান/মুজাহিদ হুসাইন ইয়াসীন/মাসউদুল কাদির/আব্দুস সাত্তার আইনী।

পরিশিষ্ট- ৪
নিবেদিত কবিতা

পরিশিষ্ট- ৫
ছাত্র ও তরুণদের প্রতি মুফতি আমিনীর পয়গাম।

মৃত্যুই কি শেষ কথা? নাকি হিসেবের নতুন খাতা?