মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


যুক্তরাষ্ট্রের বোমা সাইক্লোন; নিহত ১৯

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম
ডেস্ক

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে তুষার ঝড় বোমা সাইক্লোনে ১৯ জন প্রাণ হারিয়েছে। তীব্র তুষার ঝড়ে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় রাজ্যগুলোর জীবনযাত্রা এখন বিপর্যস্ত। প্রবল তুষারপাতের কারণে এ পর্যন্ত নিউইয়র্ক এবং নিউজার্সিসহ বিভিন্ন রাজ্যের প্রায় পাঁচ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

নতুন বছরের প্রথম প্রহরে হাড় কাঁপানো শৈত্য প্রবাহের অবনতি হয়ে হিমাঙ্কের নীচে তাপমাত্রার সঙ্গে যোগ হয় ৫০ থেকে ৬০ মাইল বেগে প্রবাহিত তুষার ঝড়, যাকে স্থানীয়ভাবে ‘বোমা সাইক্লোন’ বলা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে প্রচণ্ড বাতাসের সঙ্গে বড় বরফ খণ্ড পড়ছে। দুর্যোগকবলিত জায়গার শিক্ষা প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যেই বন্ধ ঘোষণা করা হয়েছে।

দেশটির আবহাওয়া অফিসের বরাত দিয়ে বিবিসি জানায়, বৃহস্পতিবার শুরু হওয়া স্বরণকালের এই ভয়াবহ সাইক্লোনের প্রভাবে প্রায় ১২ ইঞ্চি থেকে ২৪ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে। তুষারঝড়ের প্রাবল্য স্থানীয় সময় ৬ ও ৭ জানুয়ারি পর্যন্ত থাকতে পারে।

মার্কিন বিজ্ঞানিদের তথ্যমতে এই ঝড়ের ফলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের তাপমাত্রা মঙ্গল গ্রহের তাপমাত্রাকেও হার মানাবে। নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা বৃহস্পতিবার হিমাঙ্কের ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে যা মঙ্গল গ্রহের তাপমাত্রার প্রায় কাছাকাছি।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের সাউথ ক্যারলাইনা, নর্থ ক্যারলাইনা, উইসকনসিন, মিজৌরি, মিশিগান, নর্থ ডেকোটা, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ডিসি, পেনসিলভানিয়া, ডেলাওয়্যার, নিউজার্সি, কনেটিকাট, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, ভারমন্ট, নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের দেড় লাখের বেশি বাংলাদেশিসহ প্রায় দেড় কোটি বাসিন্দা একরকম গৃহবন্দি হয়ে পড়েছে।

ফেডারেল সরকারের পক্ষ থেকে জানানো হয়, এর মধ্যে উইসকনসিনে ছয়জন, টেক্সাসে চারজন, নর্থ ক্যারলাইনায় তিনজন এবং ওহাইয়ো, মিসৌরি, মিশিগান, সাউথ ক্যারলাইনা, ভার্জিনিয়া ও নর্থ ডেকোটায় একজন করে মোট ১৯ জন মারা গেছেন। ডেইলি মেইল, সিএনএন, বিবিসি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ